দক্ষিণবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

তুলির টানে সেজে উঠছে সিউড়ি, ফুটে উঠছে সামাজিক বার্তা

তুলির টানে সেজে উঠছে সিউড়ি, ফুটে উঠছে সামাজিক বার্তা
Representational Image

উৎসব আছে। আছে সামাজিকতাও। তার সঙ্গেই মিলেমিশে নান্দনিকতা।

  • Share this:

#সিউড়ি: উৎসব আছে। আছে সামাজিকতাও। তার সঙ্গেই মিলেমিশে নান্দনিকতা। রজতজয়ন্তী বর্ষে কোনও আলাদা অনুষ্ঠান নয়। অনুষ্ঠানের টাকা বাঁচিয়ে তাই দিয়ে সিউড়ি শহরকে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে কলাকেন্দ্রম। স্কুলের ছাতরছাত্রীরা এখন সিউড়ির বিভিন্ন সরকারি দেওয়াল আঁকতে বেজায় ব্যস্ত। উদ্ধেশ্য একটাই, ভাঙাচোরা, পিছিয়ে পড়া শহরকে নতুন ভাবে সকলের সামনে তুলে ধরা।

ইচ্ছে ছিল ধুমধাম করে আঁকা স্কুলের রজতজয়ন্তী পালনের। কিন্তু এক ছাত্রের পরামর্শ শুনে মত বদল করে ফেললেন কলাকেন্দ্রমের শিক্ষক পিন্টু কর্মকার। ঠিক হল কোনও অনুষ্ঠান নয়। রঙের জাদুতে রাঙিয়ে তুলবেন সিউড়ি শহরকে। সেই রঙের জগত শুধুই ফুল, পাতা, চাঁদ, সূর্য বা তারা নয়। ভ্রুণহত্যা, শিশুশ্রমিক-সহ বিভিন্ন সামাজিক ব্যাধির বিরুদ্ধে রঙীন প্রচারে সেজে উঠছে শহর।

পুলিশের প্রয়োজনীয় অনুমতি নিয়ে শহরের বিভিন্ন সরকারি দফতরের দেওয়ালে আঁকার কাজ করা হচ্ছে। আপাতত বাসস্ট্যান্ড থেকে সিউড়ি বিদ্যাসাগর কলেজ রোডের দুই ধারের প্রাচীরের আঁকার কাজ শুরু করেছেন কলাকেন্দ্রমের ছাত্রছাত্রীরা।

সিউড়ি শহরে প্রায় ১৫০টি এরকম দেওয়াল আঁকার কাজ করবে ছাত্রছাত্রীরা। শুধুই সামাজিক সচেতনতা নয়। সিউড়ি শহরকে আরও সুন্দর করে তুলতে দিনভর সাদা দেওয়ালের বেসে তুলির টান দিতে ব্যস্ত ছাত্রছাত্রীরা। উদ্যোগে খুশি শহরবাসীও। শুধু এই ক’টাদিনেই সীমাবদ্ধ থাকবে না এই উদ্যোগ। তুলির টানে শহরকে সুন্দর করে তোলার কাজ চলবে বছরভর। জানিয়েছেন কলাকেন্দ্রমের শিক্ষক, পড়ুয়ারা।

First published: January 10, 2018, 11:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर