দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

পুজোর আগেই সারিয়ে তোলা হবে জাতীয় সড়কের সার্ভিস রোড     

পুজোর আগেই সারিয়ে তোলা হবে জাতীয় সড়কের সার্ভিস রোড     

ইতিমধ্যেই এই বিষয়ে বাবুল সুপ্রিয়ের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি৷

  • Share this:

#কলকাতা: জাতীয় সড়কের প্রধান রাস্তার পাশাপাশি ভীষণ গুরুত্বপূর্ণ হল সার্ভিস রোড। যদিও রাজ্যের বিভিন্ন জায়গায় সার্ভিস রোডগুলির অবস্থা ভীষণ খারাপ। একাধিক জায়গায় ছোট, বড়, খানা-খন্দের জেরে রাস্তা ক্রমশ যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানু্ষের কাছে। যদিও স্থানীয় মানুষজন এই সার্ভিস রোডের ওপরেই নির্ভরশীল। কিছুদিন আগেই ২ নম্বর জাতীয় সড়কের সার্ভিস রোডের অবস্থা নিয়ে ট্যুইটারে আসানসোলের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে জানান আসানসোলের জনৈক ব্যক্তি। সাংসদ দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। ইতিমধ্যেই এই বিষয়ে বাবুল সুপ্রিয়ের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি৷

তারপরেই দ্রুত গতিতে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ ২ নম্বর  জাতীয় সড়ক বা দূর্গাপুর এক্সপ্রেসওয়ের সার্ভিস রোডের কাজ শুরু হয়ে গেল। জাতীয় সড়ক কর্তৃপক্ষের দাবি, পুজোর আগেই রাস্তার বিভিন্ন জায়গায় যে সব খানা-খন্দ রয়েছে তা সারিয়ে তোলা হবে। জাতীয় সড়কের একাধিক জায়গায় রাস্তা পারাপারের জন্যে রয়েছে সাবওয়ে। এছাড়া জাতীয় সড়কের দু'পাশ থেকে একাধিক রাস্তা বেরিয়ে গিয়েছে। সেই সমস্ত রাস্তা সংযোগের জন্যে জাতীয় সড়কের সমান্তরাল একটা রাস্তা বানানো হয়। সেই রাস্তা সমান গুরুত্বপূর্ণ জাতীয় সড়কের মতই। কারণ রাস্তার পাশের বিভিন্ন জনপদের বাসিন্দারা এই রাস্তা ব্যবহার করেন। দু'নম্বর জাতীয় সড়কের পাশে ডানকুনি থেকে আসানসোল অবধি একাধিক জায়গায় এই সার্ভিস রোডের অবস্থা অতীব জঘন্য হয়ে পড়েছে। বাসিন্দাদের বক্তব্য, এই রাস্তা দিয়ে বাইক বা সাইকেল নিয়ে চলা যন্ত্রণার সমান। এছাড়া জাতীয় সড়কের একাধিক জায়গায় যে ধরণের খারাপ অবস্থা তৈরি হয়েছিল, তার জন্যে বহু গাড়ি সার্ভিস রোড ব্যবহার করেছেন। তার জন্যে রাস্তার হাল বেহাল হয়ে পড়েছে। সার্ভিস রোড ব্যবহারকারীদের এক জন পার্থ মুখোপাধ্যায় জানিয়েছেন, "আগে রাস্তা এমন খারাপ ছিল না। জাতীয় সড়ক খারাপ হয়ে যাওয়ার কারণে বহু গাড়ি পাশের এই ছোট রাস্তা ব্যবহার করছে। তার জেরে রাস্তা আরও ভেঙেছে। যদি এই রাস্তা সারিয়ে দেয়, তাহলে মানুষের  সাইকেল, বাইক বা পায়ে হেঁটে যেতেও অনেক সুবিধা হবে।"

জাতীয় সড়কের সার্ভিস রোডের হাল খারাপ বেহাল বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের। নিকাশি নালা যথাযথ ভাবে না থাকার কারণে অল্প বৃষ্টিতেই জল দাঁড়িয়ে যেত বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের ওপর। বিশেষ করে বিমানবন্দর সংলগ্ন এলাকায়। কিছুদিন আগে এই অংশে প্যাচ ওয়ার্ক হলেও রাস্তা ফের ভাঙতে শুরু করে। এই অংশ জুড়ে আছে সার্ভিস রোডের সাথে। প্রচুর গাড়ি এখন এই সার্ভিস রোড ব্যবহার করছেন। তার ফলে এই রাস্তাও ভগ্নপ্রায়। স্থানীয় বাসিন্দা সমীর বরণ সাহা জানিয়েছেন, "আমাদের আবাসনে ঢোকার রাস্তা এই সার্ভিস রোডের সাথে যুক্ত আছে। রাস্তা খারাপ হয়ে যাওয়ার কারণে আমাদের অসুবিধা হচ্ছে। এই সার্ভিস রোড মেরামত করা জরুরি।" তবে জাতীয় সড়ক সূত্রে খবর ওই জায়গায় নিকাশি নালা তৈরির কাজ চলছে।

ABIR GHOSHAL

Published by: Debalina Datta
First published: October 6, 2020, 1:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर