Home /News /south-bengal /
Hilsa Fish || আনন্দ সংবাদ! ইলিশ সন্ধানে ফের শুরু সমুদ্র অভিযান...

Hilsa Fish || আনন্দ সংবাদ! ইলিশ সন্ধানে ফের শুরু সমুদ্র অভিযান...

Hilsa Fish || দুর্ঘটনা এড়াতে গভীর সমুদ্রে যাওয়া প্রতিটি ট্রলারে বিপদ সংকেত প্রেরণ যন্ত্র তথা ডিস্ট্রেস এলার্মিং ট্র্যান্সমিটার (DAT) এবং অগ্নিনির্বাপণ যন্ত্র রাখা বাধ্যতামূলক করা  হয়েছে।

  • Share this:

#দিঘা: অবশেষে ইলিশের সন্ধানে ফের শুরু হল সমুদ্র অভিযান৷  নিয়ম মেনে আজ থেকেই ফের সমুদ্রে পাড়ি জমালেন দিঘা শংকরপুরের মৎস্যজীবীরা। মাছের প্রজনন বাড়াতে ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত সমুদ্রে নেমে মাছ ধরার উপর সরকারিভাবেই নিষেধাজ্ঞা জারি থাকে। নিষেধাজ্ঞার কারণে প্রতি বছরই থাকে ৬১ দিনের বিরতি। সমুদ্রে বন্ধ থাকে মৎস্যশিকার। সব কিছু উঠে গিয়ে আজ থেকে ফের সমুদ্রে পাড়ি দেওয়া শুরু। প্রায় দুই হাজার ট্রলার বিভিন্ন মৎস্যবন্দর থেকে আজ ফের পাড়ি দিয়েছে সমুদ্রে।

আরও পড়ুন: অতিভারী বৃষ্টি, জারি কমলা সতর্কতা! উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল দুর্যোগের আশঙ্কা

গতকাল থেকেই শঙ্করপুর মৎস্যবন্দর, পেটুয়াঘাট, দিঘা মোহনায় চলছে মৎস্যজীবীদের শেষ মুহুর্তের প্রস্তুতি পর্ব। মাছধরার জাল, জ্বালানী তেল, বরফ এবং প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী বোঝাই করা হয় ট্রলারে। আজ সকাল থেকেই সে সব কিছু নিয়েই সমুদ্র অভিযান শুরু করেন সকলে।এবছর প্রশাসনের তরফে কড়া নজর রাখা হচ্ছে৷

আরও পড়ুন: ধর্মতলাতেই কি ফিরছে ২১ জুলাই সমাবেশ? আগামিকাল প্রস্তুতি বৈঠক তৃণমূলের

মৌসুমের শুরুতেই হালকা বৃষ্টি ও মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে প্রচুর ইলিশ উঠতে পারে বলে আশা মৎস্যজীবী সংগঠনগুলিও। জানা গিয়েছে, সমুদ্রে যাওয়ার আগে ট্রলারগুলিকে বৈধ রেজিস্ট্রেশনের কাগজ,  মৎস্যজীবীদের  পরিচয়পত্রের কাগজ সঙ্গে নিতে হবে এবং সংগঠন অফিসে জমা করতে হবে। ইতিমধ্যেই নিরাপত্তার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পেটুয়াঘাট মৎস্য বন্দরের বিশেষ আধিকারিক অরিন্দম সেনগুপ্ত।

দুর্ঘটনা এড়াতে গভীর সমুদ্রে যাওয়া প্রতিটি ট্রলারে বিপদ সংকেত প্রেরণ যন্ত্র তথা ডিস্ট্রেস এলার্মিং ট্র্যান্সমিটার (DAT) এবং অগ্নিনির্বাপণ যন্ত্র রাখা বাধ্যতামূলক করা  হয়েছে। ট্রলারে লাইফ জ্যাকেট এবং পর্যাপ্ত ওষুধ মজুত রাখতে বলা হয়েছে। সব মিলিয়ে নিয়ম মেনেই ইলিশ সন্ধানে এভাবেই সবাই পাড়ি দিচ্ছেন সমুদ্রে।

সুজিত ভৌমিক

Published by:Rachana Majumder
First published:

Tags: Hilsa, Hilsa Fish

পরবর্তী খবর