২০-র বেশি মডেল নিয়ে বীরভূমের প্রত্যন্ত এলাকায় ঘুরছে বিজ্ঞান প্রদর্শনীর গাড়ি

২০-র বেশি মডেল নিয়ে বীরভূমের প্রত্যন্ত এলাকায় ঘুরছে বিজ্ঞান প্রদর্শনীর গাড়ি

নিজের হাতে বিজ্ঞান 'প্রাক্টিক্যাল' করতে পেরে খুশি পড়ুয়ারাও।

  • Share this:

Supratim Das

#সিউড়ি: গ্রামাঞ্চলের স্কুল পড়ুয়াদের বিজ্ঞান বিষয়ে আরও আকৃষ্ট করতে এবার স্কুলে পৌঁছাল ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর গাড়ি। সিউড়ি ১ ব্লকের হুসনাবাদ এলাকার সুরেন ব্যানার্জী স্মৃতি উচ্চ বিদ্যালয়ে ওই গাড়িটি এসে পৌঁছায়। নিজের হাতে বিজ্ঞান ' প্রাক্টিক্যাল' করতে পেরে খুশি পড়ুয়ারাও।

পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্র সূত্রে জানা গিয়েছে,  ওই ভ্রাম্যমাণ গাড়িটিতে মোট ২০ টি বিজ্ঞানের মডেল আছে। এছাড়া স্কাই ওয়াচ অর্থাৎ রাত্রী বেলায় বিভিন্ন ধরনের গ্রহ নক্ষত্র বৈজ্ঞানিক যন্ত্রপাতির মাধ্যমে দেখার সুযোগ পাবেন পড়ুয়ারা, সঙ্গে থাকবে বিজ্ঞান প্রদর্শনীও।  বিজ্ঞানের বিভিন্ন ধরনের মাপ যোগ ওই ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে হাতে কলমে করার সুযোগ পাবেন পড়ুয়ারা। বিভিন্ন গ্রামীন এলাকা যেখানে ল্যাবোরেটরির সুবিধা নেই সেই সমস্ত এলাকার স্কুলগুলিতে যাবে এবং পড়ুয়াদের হাতে কলমে বিজ্ঞান শেখার সুযোগ করে দেবে।

গত বছর নভেম্বর মাসে গাড়িটি সিউড়ির বীরভূম জেলা স্কুল থেকে এই জেলার বুকে পথ চলা শুরু করে। মূলত ন্যাশনাল কাউন্সিল অফ সাইন্স মিউজিয়াম এর পক্ষ থেকে দেশের প্রান্তিয় স্কুল গুলির পড়ুয়াদের হাতে কলমে বিজ্ঞান শিক্ষার জন্য এই ভ্রাম্যমাণ গাড়ি চালু করে।

First published: February 14, 2020, 4:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर