Home /News /south-bengal /
Paschim Medinipur: রামনবমী নয়, নয় বাসন্তী পুজোও, বুদবুদ গ্রাম মাতল সন্তোষী পুজোয়

Paschim Medinipur: রামনবমী নয়, নয় বাসন্তী পুজোও, বুদবুদ গ্রাম মাতল সন্তোষী পুজোয়

Santoshi puja happened during Ram Navami in Budbud village

Santoshi puja happened during Ram Navami in Budbud village

চার দিনব্যাপী সন্তোষী পুজোর আয়োজন করা হয়েছে বুদবুদের কোটা গ্রামের হাট তলায়।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: বছরের শেষ লগ্নে উৎসবের মেজাজে বুদবুদের কোটা গ্রামের মানুষজন। গোটা রাজ্যের মানুষ যখন বাসন্তী পুজোর আনন্দে, রামনবমীর আনন্দে মেতে উঠেছিলেন, তখন বুদবুদের কোটা গ্রামে আয়োজন করা হয়েছে সন্তোষী পুজোর। চার দিনব্যাপী সন্তোষী পুজোর আয়োজন করা হয়েছে বুদবুদের কোটা গ্রামের হাট তলায়।

    স্থানীয়দের উদ্যোগে এই পুজোর আয়োজন করা হয়েছে। রীতিমতো জাঁকজমকের সঙ্গে চলছে পুজো। পুজোকে কেন্দ্র করে একাধিক বিশেষ নিয়ম প্রচলিত রয়েছে গ্রামে। পুজোর কয়েকটা দিন গ্রামের মানুষজন কোনরকম টক জাতীয় খাবার খান না। চারদিন ব্যাপী সন্তোষী পুজো মধ্যে নরনারায়ন সেবার আয়োজন করা হয়। এ বছরও তার অন্যথা হয়নি। কোটা গ্রামের মানুষদের উদ্যোগে পুজোর মধ্যেই নরনারায়ন সেবা আয়োজন করা হয়েছে। নরনারায়ন সেবায় কোটা গ্রামের মানুষজন তো বটেই, আশপাশের গ্রামের বহু মানুষজনও যোগ দিয়েছেন। একদিকে যেমন সমস্ত রীতিনীতি ধর্মীয় আচার মেনে পুজো পাঠ চলছে, যেমন ভাবেই চলছে মানুষজনের আনন্দ-উৎসব। পুজোকে কেন্দ্র করে গোটা গ্রামের মানুষ আনন্দে গা ভাসিয়েছেন।

    আরও পড়ুন - Digha Hotel: সমুদ্র ও হোটেলের মধ্যে বস্তি, মার খাচ্ছে হোটেল ব্যবসা, তারপর...

    উল্লেখ্য, গ্রামের মানুষদের উদ্যোগে বেশ কয়েক দশক ধরে এই পুজোর আয়োজন করা হয়। তবে গত দু'বছর অতিমারির জেরে সেই অর্থে পুজোর আয়োজন করা যায়নি। কিন্তু চলতি বছরে সংক্রমণ অনেকটা কমে আসায় ফের জাঁকজমকের সঙ্গে পুজোর আয়োজন করা হয়েছে। পাশাপাশি নরনারায়ন সেবার আয়োজন করা হয়েছিল। বছর শেষের এই পুজোকে কেন্দ্র করে স্থানীয় মানুষজন আনন্দে মেতে উঠেছেন। অন্যদিকে আশপাশের গ্রামগুলির মানুষজনও এই পুজোয় যোগ দিচ্ছেন। আনন্দে শামিল হচ্ছেন।

     Nayan Ghosh

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Paschim bardhaman, Ram Navami

    পরবর্তী খবর