corona virus btn
corona virus btn
Loading

স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার বোঝাতে বীরভূমের জয়দেব মেলায় ন্যাপকিন বিতরণ

স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার বোঝাতে বীরভূমের জয়দেব মেলায় ন্যাপকিন বিতরণ

ঋতুস্রাব নিয়ে ভ্রান্ত ধারনা দূর করতে বীরভূমে জয়দেব মেলায় স্যানিটারি ন্যাপকিন বিতরণ

  • Share this:

#বীরভূম: ঋতুস্রাব নিয়ে ভ্রান্ত ধারনা দূর করতে বীরভূমে জয়দেব মেলায় স্যানিটারি ন্যাপকিন বিতরণ। ঋতুস্রাব, এই স্বাভাবিক শারীরিক প্রক্রিয়াটি নিয়ে অনেক মানুষেরই ছুঁত্‍‌মার্গের শেষ নেই। ঋতুস্রাবের দিনগুলিতেও মেয়েরা যাতে  অন্যান্য দিনের মতোই স্বাভাবিক জীবনযাপন করতে পারেন, সে কারণেই সচেতনতা কর্মসূচি সিউড়ির উপহার ওয়েল ফেয়ার সোসাইটির। এই সোসাইটির সদস্যদের মতে, এখনও বহু মানুষের মধ্যে ঋতুস্রাব সম্পর্কে বিজ্ঞান ভিত্তিক ধারণা তৈরিই হয়নি, অনেকেই ভেবে থাকেন আর্থিক স্বচ্ছলতা থাকলেই ন্যাপকিন ব্যবহার করতে পারেন  মহিলারা।

পরিসংখ্যান বলছে, ভারতে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন মাত্র ১৮ শতাংশ মহিলা, বাকিদের ভরসা কাপড়ের মতো অস্বাস্থ্যকর উপায়। সমীক্ষা অনুযায়ী, গ্রামীণ ভারতে ১২ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের অনেকেই বছরে প্রায় ৫০ দিন স্কুল যেতে পারে না ঋতুস্রাবের সময় স্যানিটারি ন্যাপকিন ব্যবহার না করায়, ২৩ শতাংশ মেয়ে ঋতুস্রাব শুরুর পরই স্কুল-ছুট হয়। এছাড়াও কাপড়ের ব্যবহারের ফলে নানা ধরনের রোগের শিকার হন মহিলারা।

এদিকে বাজারে চলতি স্যানিটারি ন্যাপকিনের দাম অনেক বেশি, আর সচেতন না হওয়ার কারণে সুলভ মূল্যে মিললেও অনেকে এই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন না। এই সমস্ত সমস্যা মাথায় রেখেই বীরভূমের জয়দেব মেলায় এক অভিনব উদ্যোগের পথে হাঁটল সিউড়ির উপহার ওয়েলফেয়ার সোসাইটি।  Eimaa Sanitary Napkin সংস্থার সহযোগিতায় তাঁরা বুধবার জয়দেব মেলায় স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সচেতনতা বৃদ্ধি ও বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন প্রদান কর্মসূচি গ্রহণ করে। এছাড়াও মহিলাদের পরামর্শ দেন সরকারিভাবে যে ন্যাপকিন স্কুল বা বিভিন্ন জায়গায় বিলি করা হয় তা ব্যবহারেও নিরাপত্তা রয়েছে বাজারচলতি ন্যাপকিনের মতই। পাশাপাশি ঋতুস্রাব যে অচ্ছুৎ নয়, স্বাভাবিক শারীরবৃত্তিয় একটি প্রক্রিয়া, সে বার্তাও পৌঁছে দেওয়া হয় মেলায় আগতদের মধ্যে।

SUPRATIM DAS

First published: January 17, 2020, 4:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर