সাঁইবাড়ি হত্যার পঞ্চাশ বছর, ফিরহাদের মোবাইলে বক্তব্য রাখলেন মমতা

সাঁইবাড়ি হত্যার পঞ্চাশ বছর, ফিরহাদের মোবাইলে বক্তব্য রাখলেন মমতা

মঙ্গলবার বর্ধমানের সাঁইবাড়ি গণহত্যার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান পালিত হল।

  • Share this:

#‌বর্ধমান: বর্ধমানের সাঁইবাড়িতে শহীদ স্মরণ অনুষ্ঠানে উপস্থিত থাকলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর মোবাইলে বক্তব্য রাখলেন মুখ্যমন্ত্রী তথা তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, ছোটবেলায় এই পরিকল্পিত হত্যার কথা শুনে শিহরিত হয়েছি। সাঁইবাড়ি পরিবারের সদস্যদের সমবেদনা জানাই। এটা আমাদের কাছে দুঃখের দিন।

মঙ্গলবার বর্ধমানের সাঁইবাড়ি গণহত্যার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান পালিত হল। ১৯৭০ সালের17 মার্চ বর্ধমান শহরের প্রতাপেশ্বর শিবতলায় সাঁইবাড়িতে গণহত্যার ঘটনা ঘটেছিল। সেদিন ওই বাড়ি ঘিরে গণহত্যা চালান হয়। দুই ভাই প্রণব সাঁই ও মলয় সাঁই এবং ওই পরিবারের ঘনিষ্ঠ গৃহশিক্ষক জীতেন রায়ও খুন হয়েছিলেন সেদিন। নৃশংস এই ঘটনায় নাম জড়িয়েছিল তৎকালীন সিপিএমের বেশ কয়েকজন বড় নেতারও। মিছিল করে এসে সাঁইবাড়িতে হামলা হয়েছিল। মায়ের সামনেই রক্ত ঝরেছিল সন্তানদের।

আজ ১৭ মার্চ সাঁইবাড়ি গণহত্যা দিবস পালন করে তৃনমূল কংগ্রেস। সাঁইবাড়ি গণহত্যার ৫০ বছর উপলক্ষে এদিন সেই বাড়ির সামনে এই অনুষ্ঠান হয়। এই স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। পূর্ব বর্ধমান জেলা তৃণমূল সভাপতি স্বপন দেবনাথ বলেন, কলকাতা থেকে দলনেত্রী বার্তা দিয়েছেন। পরিবারকে সমবেদনা জানিয়েছেন। এদিন সকালে সাইঁবাড়ি শহিদ বেদিতে মাল্যদান করেন স্বপনবাবু। পাশাপাশি কালীবাজারে জেলা তৃণমূল কার্যালয়েও শহিদ স্মরণে অনুষ্ঠান হয়। প্রতি ব্লকেই এদিন তৃণমূলের তরফে শহিদ স্মরণে অনুষ্ঠান করা হয়।

তবে সাঁইবাড়ির তরফে আয়োজিত স্মরণসভায় কোনও কংগ্রেস নেতা উপস্থিত ছিলেন না। জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি কাশীনাথ গঙ্গোপাধ্যায় জানান, সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে সাঁইবাড়ি পরিবারের বর্তমান প্রজন্মের সদস্যরা জানিয়েছেন কংগ্রেস তাঁদের জন্য কিছু করেনি। সেই কারণেই কংগ্রেসের থেকে কেউ ওই অনুষ্ঠানে যাননি।

Saradindu Ghosh

First published: March 18, 2020, 12:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर