ছাদের ওপর সবজি বাগান, চমক বর্ধমানে

ছাদের ওপর সবজি বাগান, চমক বর্ধমানে

আম, জাম, কাঁঠাল, লিচু থেকে শুরু করে সার দিয়ে দাঁড়িয়ে সবেদা , আপেল, কমলালেবুর গাছ।

  • Share this:

#বর্ধমান: আম, জাম, কাঁঠাল, লিচু থেকে শুরু করে সার দিয়ে দাঁড়িয়ে সবেদা , আপেল, কমলালেবুর গাছ। বাদ যায়নি তেঁতুল, স্ট্রবেরিও। আছে সবুজ ধানখেত। জলাশয় ভরা মাছ। না। বাংলার সুজলা, সুফলা কোনও গ্রামের ছবি এটা নয়। এ ছবি ছাদ-বাগানের। বর্ধমানের বাসিন্দা অশোক রায়ের বাড়ির ছাদে দেখা মিলবে এসব কিছুরই। রাসায়নিক নয়, শুধুমাত্র জৈব প্রযুক্তিতে চাষের আয়োজন ছাদ বাগানে।

পেশা ব্যবসা। নেশা গাছ। দেড় দশক আগে অসুস্থ হয়ে হাত-পা অসাড় হয়ে যায় বর্ধমানের ডিভিসি মোড় এলাকার বাসিন্দা অশোক রায়ের। ফিজিওথেরাপির পাশাপাশি রাসায়নিকমুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সেই শুরু। বাড়ির ছাদে সবজি গাছ লাগিয়ে শুরু হয় পরিচর্যা। রাসায়নিকমুক্ত খাবার খেয়ে এখন তিনি নীরোগ।

আলু, পেঁয়াজ, টমেটো। ফুলকপি, বাধাকপি, মুলো, রাঙালু, বেগুন । মাচায় ঝুলছে উচ্ছে, পটল, ঝিঙে, কুদরি, লাউ, কুমড়ো, গাজর, কাঁচালঙ্কা। পাশে সবুজ ধানজমি। কলমি, পুনকো, পালং শাক। গাছে ঝুলছে তেঁতুল। থরে থরে সাজানো সবেদা, পেয়ারা, আম, জাম , কাঁঠাল গাছ। গন্ধরাজ, কাগজি লেবু। লাল স্ট্রবেরি। সত্যি অবাক করা ছাদ-বাগান। পুকুরে পানা। জলের নিচে খেলে বেড়াচ্ছে রুই, কাতলা, তেলাপিয়া, মাগুর, শিঙি,শোল।

ছাদের উপর বিশেষ ধরণের বুলেট প্রুফ ফাইবার। মাটির বদলে হালকা তুষ, পাথর, কাঠকয়লা। তার উপর লাগানো হয় গাছ। অদ্ভূত শখের মত অশোকবাবু মানুষটিও একটু ব্যতিক্রমী। তরিতরকারির খোসা বাইরে না ফেলে জৈব গ্যাসের গোবর আর চিটে গুড়ের সঙ্গে মিশিয়ে তৈরি করেন জৈব সার। সেই সার ব্যবহারে গাছ অনেক বেশি তাপ সহ্য করতে পারে। জলও লাগে কম।

পাইপ কেটে লাগানো হচ্ছে পুদিনা, স্ট্রবেরি, পালং, লাল শাক। মাটিবিহীন চাষ ছাড়াও ফাইবারের বড় পাত্রে হচ্ছে মাছ চাষ।

First published: 02:02:46 PM Apr 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर