• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • ROADSIDE FILLED WITH POISONOUS PLANT MINISTER REQUEST ZILLA PARISAD TO TAKE CARE OF THIS AND UPROOTED THESE PLANTS ED

রাস্তা জুড়ে গজিয়ে উঠেছে বিষাক্ত পার্থেনিয়াম! গাছ নির্মূলের জন্য আবেদন মন্ত্রীর

জেলার বিস্তীর্ণ অংশেই দেখা যাচ্ছে রাস্তার ওপর পার্থেনিয়াম গাছ উঠে এসেছে। শ্বাসকষ্টসহ নানান রোগের কারণ এই পার্থেনিয়াম গাছ

জেলার বিস্তীর্ণ অংশেই দেখা যাচ্ছে রাস্তার ওপর পার্থেনিয়াম গাছ উঠে এসেছে। শ্বাসকষ্টসহ নানান রোগের কারণ এই পার্থেনিয়াম গাছ

  • Share this:

#বর্ধমান: ফুটপাত ছাপিয়ে রাস্তার ওপর উঠে পড়েছে পার্থেনিয়াম গাছ। সেই সঙ্গে রাস্তার দুপাশ ভরে উঠেছে আগাছাতেও। সেই সব বিষাক্ত পার্থেনিয়াম ও আগাছা নির্মূলের জন্য পূর্ব বর্ধমান জেলা পরিষদের কাছে আবেদন জানালেন ক্ষুদ্র ও কুটির শিল্প তথা প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বুধবার বর্ধমান সংস্কৃতি লোকমঞ্চের অ্যানেক্স হলে একটি আলোচনা সভায় উপস্থিত ছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ। সেখানে জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা, সহ সভাধিপতি দেবু টুডু, পূর্ত কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্ত সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। সেখানেই মন্ত্রী স্বপন দেবনাথ পূর্ব বর্ধমান জেলা পরিষদকে রাস্তার দু'পাশের পার্থেনিয়াম ও আগাছা নির্মূলে পদক্ষেপ নিতে পরামর্শ দেন।

প্রাণিসম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, সামনেই বর্ষার মরশুম আসছে। লকডাউনের ফলে কাজকর্ম বন্ধ থাকায় ফুটপাত ছাপিয়ে অনেক আগাছা রাস্তায় চলে এসেছে। এর ফলে রাস্তা সংকুচিত হচ্ছে। রাস্তার দু'ধারে জল জমছে। তার সঙ্গেই মশার বংশ বৃদ্ধি ঘটছে। এমনিতেই করোনার সংক্রমণ ঠেকাতে সতর্ক থাকতে হচ্ছে বাসিন্দাদের। তার মধ্যেই ডেঙ্গু ও ম্যালেরিয়া সময় এসে গিয়েছে। তাই সেই সব মশাবাহিত রোগের ব্যাপারেও আমাদের সতর্ক থাকতে হবে। সেজন্যই জেলা পরিষদের কাছে জেলাজুড়ে রাস্তার দুই ধারের আগাছা নির্মূলের আবেদন জানাচ্ছি। তাছাড়া জেলার বিস্তীর্ণ অংশেই দেখা যাচ্ছে রাস্তার ওপর পার্থেনিয়াম গাছ উঠে এসেছে। শ্বাসকষ্টসহ নানান রোগের কারণ এই পার্থেনিয়াম গাছ|  সামনে বিশ্ব পরিবেশ দিবস। সেই দিনকে সামনে রেখে পার্থেনিয়াম সহ যাবতীয় আগাছা নির্মূল করা যেতে পারে। একশ দিনের কাজ প্রকল্পে তা করা যায় কিনা তা পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতিকে খতিয়ে দেখার পরামর্শ দিচ্ছি।

সেই সঙ্গে বর্ষার আগে অসম্পূর্ণ বা খানা খন্দ হয়ে যাওয়া রাস্তা সংস্কারের ব্যাপারে পূর্ব বর্ধমান জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্তকে পরামর্শ দেন তিনি। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা বলেন, বর্ষার আগেই যাতে জেলাজুড়ে রাস্তার দু'পাশের পার্থেনিয়াম সহ আগাছা নির্মূল করে চারপাশ পরিচ্ছন্ন রাখা যায় তার উদ্যোগ নেওয়া হচ্ছে। পূর্ত কর্মাধ্যক্ষ উত্তম সেনগুপ্ত বলেন, ইতিমধ্যেই বেশকিছু রাস্তা তৈরির কাজ সম্পূর্ণ হয়েছে। জেলা পরিষদ নতুন কয়েকটি রাস্তা তৈরির কাজও শুরু করতে চলেছে। তৈরি হয়ে যাওয়া রাস্তাগুলি কি অবস্থায় রয়েছে তা পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Saradindu Ghosh

Published by:Elina Datta
First published: