corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে দূষণমুক্ত হচ্ছে নদী, যমুনার জল স্বচ্ছ্ব, গঙ্গার জল হয়েছে পান করার মতো

লকডাউনে দূষণমুক্ত হচ্ছে নদী, যমুনার জল স্বচ্ছ্ব, গঙ্গার জল হয়েছে পান করার মতো
  • Share this:

#পূর্ব বর্ধমান: করোনা। তিন অক্ষরের এই ছোট্ট শব্দটি আজ বিশ্বজুড়ে বিস্তার করেছে অদ্ভুত এক আঁধার। মানুষের সাধের পৃথিবী বদলে যাচ্ছে, ভেঙেচুরে চুরমার হয়ে যাচ্ছে। কিন্তু প্রকৃতি এবং তার অন্য সন্তানরা? নাগরিক সভ্যতার সব ক্লেদ মুছে ফেলে সে আজ অন্য রূপে, এক অচেনা রূপে।

নদীর প্রতিটি ঢেউ সভ্যতার অভিশাপ কুড়িয়ে অশুচি, ক্লান্ত হয়ে পড়েছিল। কোটি কোটি টাকা খরচ করেও যা করা যায়নি, সেটাই করে দেখাল লকডাউন। এই একমাসের লকডাউনে চেনা অজয় আর ভাগিরথী আজ অচেনা রূপে। ফিরে পেয়েছে অচেনা রূপ।

পূর্ব বর্ধমানের কাটোয়ায় অজয়-ভাগীরথীর সঙ্গমস্থলে এখন শুধুই নীল জলরাশির খেলা। নদী এখন আপন বেগে পাগল-পারা। এসবই লকডাউনের সুফল! এখন আর অজয়ের বুক থেকে বালি চুরি যায় না। কল-কারখানার বর্জ্য এসে পড়ে না ভাগীরথীর কোলে। এখন নীল জলের গহীনে গেঁড়ি, গুগলি, শামুক, মাছ, শুশুক-সবাই নিরাপদে, আশ্বস্ত। শুধুই মাছেদের খেলা। নদীর এই রূপ শেষ কবে দেখেছিলেন, মনে করতে পারছেন না, কাটোয়বাসীর অনেকেই।

দূষণের অভিশাপ থেকে আজ মুক্ত মঙ্গলকাব্যের সেই অজয়-ভাগীরথী। নদী দূষণ ও সংস্কারে গত ৩০ বছর ধরে কোটি কোটি টাকা খরচ করেছে সরকার। কিন্ত এতদিনে যা সম্ভব হয়নি, সেটাই এই কয়েকদিনে করে দেখাল এই লকডাউন।

First published: April 28, 2020, 12:54 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर