দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

রাজ ঐতিহ্য ফিরে পাক ঐতিহাসিক বি সি রোড, চাইছেন বর্ধমানের বাসিন্দারা

রাজ ঐতিহ্য ফিরে পাক ঐতিহাসিক বি সি রোড, চাইছেন বর্ধমানের বাসিন্দারা

বর্ধমানের মহারাজা বিজয়চাঁদ মহাতাবের নামে এই রাস্তার নাম

  • Share this:

#বর্ধমান: বর্ধমানবাসীর গর্বের বি সি রোড। বিজয় চাঁদ রোড। বিজয় তোরণ বা কার্জনগেট থেকে রাজবাড়ি পর্যন্ত চলে গিয়েছে এই রাস্তা। এই রাস্তার দুধারে যাবতীয় দোকান বাজার। হকার সর্বস্ব এই রাস্তা রাজ আমলের কৌলিন্য ফিরে পাক চাইছে প্রশাসন, পুরসভা। কী কী করার পরিকল্পনা রয়েছে? কী বলছেন বাসিন্দারা?

বর্ধমানের প্রাণকেন্দ্র কার্জনগেট থেকে রাজবাড়ি পর্যন্ত বিস্তৃত এই বি সি রোড। বর্ধমানের মহারাজা বিজয়চাঁদ মহাতাবের নামে এই রাস্তার নাম। ১৯০৫ সালে বড়লাট লর্ড কার্জন বর্ধমান রাজবাড়িতে আসেন। তাঁর সম্মানেই তৈরি হয়েছিল কার্জন গেট। আজ তার নাম বিজয় তোরণ। এই বিসিরোডই এখন বর্ধমানের মূল বাজার এলাকা। নদীর গতিপথ ঘুরিয়ে রাজ আমলে তৈরি হয়েছিল এই রাস্তা। আগে বিজয় তোরণ থেকে সরাসরি দেখা যেত রাজবাড়ির ঘড়ি। জবরদখল ও উঁচু বাড়ির কারণে এখন সেই দৃশ্যমানতা হারিয়েছে।

ভিড় ও হকারসর্বস্ব হওয়ায় এই রাস্তাকে বর্ধমানের গড়িয়াহাট বলা হয়। রাস্তার দুধারে  যাবতীয় দোকান। ফুটপাথে হকারদের পসরা। অনেক দোকানই রাস্তায় নেমে এসেছে।  তার পর সাইকেল মোটরসাইকেলের ভিড়। গাড়ি চলাচলের সংকীর্ণ রাস্তাতেই হাঁটতে হয় পথচারীদের। ফলে যানজট, দুর্ঘটনা এই রাস্তার নিত্য সঙ্গী। ঘিঞ্জি বি সি রোড পরিচ্ছন্ন ও চলাচলের যোগ্য হয়ে উঠুক চাইছেন বাসিন্দারা।

বিসিরোডের দু প্রান্তে দুটি পার্কিং জোন তৈরি করেছে প্রশাসন। এরপরই বিসিরোডে গাড়ি পার্কিং নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে পার্কিং করলেই চলছে পুলিশি ধর পাকড়। গাড়িতে কাঁটা পরিয়ে দিচ্ছে পুলিশ। প্রয়োজনে জরিমানাও করা হচ্ছে। প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বাসিন্দারা। তাঁরা চাইছেন পার্কিং নিষিদ্ধ হওয়ার পাশাপাশি ফুটপাথ জবরদখল মুক্ত হোক। রাজ আমলের গরিমা ফিরে পাক এই রাস্তা।

Saradindu Ghosh

Published by: Ananya Chakraborty
First published: September 16, 2020, 5:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर