Home /News /south-bengal /
Republic Day 2022: স্বাধীনতার এত বছর পর, প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের সময় পরিবর্তন বীরভূমে!

Republic Day 2022: স্বাধীনতার এত বছর পর, প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের সময় পরিবর্তন বীরভূমে!

বীরভূমে সময় পরিবর্তন

বীরভূমে সময় পরিবর্তন

Republic Day 2022: সিউড়ির চাঁদমারির মাঠে যেখানে সকাল ৯ টায় পতাকা উত্তোলন হত, এবার থেকে সেখানে জেলাশাসক জাতীয় পতাকা তুলবেন সকাল ১০ টা ৩৫ মিনিটে।

  • Share this:

#বীরভূম: স্বাধীনতার ৭২ বছর পর প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের সময় পরিবর্তন বীরভূম জেলায় । এই বছর ৭৩ তম প্রজাতন্ত্র দিবসে এবার থেকে পালটে যাচ্ছে বীরভূম জেলার নিয়ম । জেলাশাসক প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের সকালে যে সময়ে জাতীয় পতাকা তুলে অভিবাদন গ্রহণ করতেন, এবার থেকে পিছিয়ে গেল তার সময়সীমা। বীরভূম জেলাশাসক প্রচলিত সময়ের দেড় ঘন্টা পরে অভিবাদন গ্রহন থেকে পতাকা উত্তোলন করবেন । তার ফলে সিউড়ির চাঁদমারির মাঠে যেখানে সকাল ৯ টায় পতাকা উত্তোলন হত, এবার থেকে সেখানে জেলাশাসক  জাতীয় পতাকা তুলবেন সকাল ১০ টা ৩৫ মিনিটে।

দেশ স্বাধীন হওয়ার ৭২ বছর পর এমন সময় পরিবর্তনে স্বভাবতই আলোচনা শুরু হয়েছে প্রশাসনিক মহলে। সময়ের এই পরিবর্তনের কারণ হিসাবে জেলাশাসক বিধান রায় জানান, "রাজ্যে রাজ্যপাল পতাকা তোলার পরেই জেলায় তা তোলা উচিত। আমরা সেই পরম্পরা বজায় রাখতে এবার আগে রাজ্যে উঠবে পরে আমরা তুলবো। সেই ধারা মেনে আমরা আগামী বুধবার প্রজাতন্ত্র দিবসে সকাল ১০ টা ৩৫ মিনিটে জেলা সদরে চাঁদমারি মাঠে জাতীয় পতাকা তুলব।"

আরও পড়ুন: 'তোমাদের বিষয়ে এমন শোনা যাচ্ছে, উত্তর দাও...', বিধ্বস্ত BJP-র অস্বস্তি এড়ালেন দিলীপ ঘোষ

সিউড়ি চাঁদমারি ময়দানে এই পতাকা উত্তোলনের সময়সীমার পরিবর্তনের পাশাপাশি আগের বছরের মতোএবারও আরাক্ষা বাহিনী কেবলমাত্র কুচকাওয়াজে অংশ নেবে। শহরের স্কুলের কোনও বাহিনী থাকবে না এই বছরও। তবে ভ্রাম্যমান প্রদর্শনী ও লোকনৃত্যের দুটি দল অংশ নেবে অনুষ্ঠানে । পরিবর্তিত সময় অনুসারে বেলা ১০ টা ৩৩ মিনিটে জেলা আরাক্ষাধ্যক্ষ নগেন্দ্রনাথ ত্রিপাঠি মাঠে আসবেন ও তার দু মিনিট পরে মাঠে প্রবেশ করবেন জেলাশাসক বিধান রায়। পতাকা উত্তোলনের পর পুলিশের আর আই তথা প্যারেড কমান্ডার পার্থ চট্টরাজের নেতৃত্বে পুলিশের ৭ টি বাহিনী তথা অস্ত্রধারী পুলিশের বাহিনী, রিজার্ভ ফোর্স,  মহিলা পুলিশ, কনেস্টেবল , এনভিএফ, সিভিক ও আবগারি দফতরের বাহিনী এনারা তাঁর নেতৃত্বে অংশ নেবেন প্যারেডে ।

আরও পড়ুন: 'নিজেকে' দেখে হেসে ফেললেন অনুব্রত মণ্ডল, তৃণমূল পার্টি অফিসে সাজিদের কারসাজি

জেলাশাসকের বাহিনী পরিদর্শনের পর আরাক্ষা বাহিনী তিনবার শূন্যে গুলি চালিয়ে তোপধ্বনি দিয়ে জয়হিন্দ ধ্বনি প্রদান করবেন। তারপর বক্তব্য রাখবেন জেলাশাসক বিধান রায় । জেলাশাসকের ভাষনের পর শুরু হবে কুচকাওয়াজ। জেলা তথ্য ও সংস্কৃতি দফতর  জানান , জেলার বিভিন্ন ক্ষেত্রের মানুষদের এদিন মাঠে সম্বর্ধনা দেওয়া হবে ও তারপরেই দুটি লোকদল তাদের কলা প্রদর্শন করবে।তারপরই শেষ হবে অনুষ্ঠান ।

Published by:Suman Biswas
First published:

Tags: Birbhum, Republic Day

পরবর্তী খবর