corona virus btn
corona virus btn
Loading

শ্রাদ্ধে 'লোক খাওয়ানোর' বদলে গরীবদের জন্য খাবার দিয়ে নজির গড়ল পরিবার

শ্রাদ্ধে 'লোক খাওয়ানোর' বদলে গরীবদের জন্য খাবার দিয়ে নজির গড়ল পরিবার

নিয়মভঙ্গের কর্মসূচি বাতিল করে সেই টাকায় চাল, ডাল, সাবান,তেল, নুন ও আলু তুলে দেওয়া হল গরীব দুঃস্থদের হাতে।

  • Share this:

#বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লক ডাউন চলছে। এই সময় বাতিল হয়ে যাচ্ছ যাবতীয় জমায়েত ও সামাজিক অনুষ্ঠান। এই পরিস্থিতিতে শ্রাদ্ধের অনুষ্ঠানের নিয়মভঙ্গের কর্মসূচি  বাতিল করে সেই টাকায় চাল, ডাল, সাবান,তেল, নুন ও আলু তুলে দেওয়া হল গরীব দুঃস্থদের হাতে। বর্ধমানের বাজেপ্রতাপপুর বাঙালপাড়ায় এমন অভিনব অনুষ্ঠানের সাক্ষী থাকলেন বাসিন্দারা।

বর্ধমানের  নব উদয় সংঘ ক্লাবের সম্পাদক উত্তম দে  গত ২৫ শে মার্চ পরলোক গমন করেন। রীতি অনুযায়ী সোমবার  তার শ্রাদ্ধানুষ্ঠান ছিল।সেই মতো ব্রাহ্মণ দিয়ে অনাড়ম্বর ভাবে তার পারলৌকিক ক্রিয়া সম্পূর্ণ  করা হলেও  করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে  ভিড় এড়াতে বন্ধ রাখা হয় নিয়মভঙ্গের অনুষ্ঠান। পরিবর্তে পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেন,  নিয়মভঙ্গের অনুষ্ঠানে যে টাকা খরচ হতো তা দিয়ে বর্তমান করোনার জেরে তৈরি হওয়া পরিস্থিতিতে গরীবদের সাহায্য করা হবে। সেইমতো প্রায় ১৫০ জন গরীব দুঃস্থ দের হাতে তুলে দেওয়া হয় চাল,ডাল,তেল,সাবান, নুন ও আলু।

পরিবারের সদস্য পঙ্কজ দে জানান, ক্লাব সম্পাদক হওয়ার সুবাদে উত্তম দে বরাবরই গরীব দুঃখীদের পাশে দাঁড়াতেন। তাই তাঁর মৃত্যুতে  শ্রাদ্ধানুষ্ঠানের নিয়মভঙ্গের অনুষ্ঠান বাতিল রেখে গরীব দুঃস্থদের পাশে দাঁড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবারের সদস্য দেবপ্রসাদ গাঙ্গুলী ও বীণা গাঙ্গুলীরা জানান, প্রায় দেড়শ জন গরীব পুরুষ মহিলাকে এদিন খাদ্য সামগ্রী দিয়ে  সাহায্য করা হয়। পুরো কর্মসূচিই চলে সামাজিক দূরত্ব বজায় রেখে। এই উদ্যোগে খুশি এলাকার বাসিন্দারা। তাঁরা বলছেন, আজ এই দুর্দিনে অনেকেই। এলাকার দিন আনি দিন খাই পরিবারগুলির পাশে দাঁড়াচ্ছে। সেই পরিস্থিতি দরিদ্রদের খাদ্য সামগ্রী বিতরণের মধ্যে দিয়ে মৃত ব্যক্তিকে শ্রদ্ধা জানানোর এই উদ্যোগ সত্যিই অনুসরণ করার মতো।

First published: April 6, 2020, 5:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर