দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

ছিল সাদা, হয়ে গেল হলুদ! বিরল কচ্ছপকে ঘিরে শোরগোল বর্ধমানে

ছিল সাদা, হয়ে গেল হলুদ! বিরল কচ্ছপকে ঘিরে শোরগোল বর্ধমানে
উদ্ধার হওয়া হলুদ কচ্ছপ৷

বর্ধমান সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের সদস্যরা খবর পেয়ে এলাকায় যান । তাঁরা কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যান।

  • Share this:

#বর্ধমান: হলুদ রংয়ের কচ্ছপকে ঘিরে শোরগোল বর্ধমানে। বাসিন্দারা জানিয়েছেন, জল থেকে তোলার সময় কচ্ছপটি সাদা রংয়ের ছিল। কিন্তু ডাঙায় থাকাকালীন তার রং পরিবর্তন করে হলুদ হয়ে যায়। কচ্ছপটি বিরল প্রজাতির বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে অ্যালবিনোর কারনে এই রঙ পরিবর্তন হয়ে থাকতে পারে বলে মনে করছেন তাঁরা।

পূর্ব বর্ধমান জেলার দেওয়ানদিঘি থানার দাসপুরের বাসিন্দা বামদেব ভট্টাচার্য পুকুরে মাছ ধরার জন্য জাল ফেলেছিলেন। সেই জালেই উঠে আসে সাদা রংয়ের এই কচ্ছপ। কচ্ছপটি জল থেকে তোলার পরে সাদা রংয়ের ছিল। কিছুক্ষণ পরেই রং পাল্টে একেবারে হলুদ হয়ে যায়।

এমনিতেই সাদা রংয়ের কচ্ছপ দেখে কিছুটা অবাক হয়েছিলেন বাসিন্দারা। তা আবার কিছুক্ষণের মধ্যেই রং পাল্টে হলুদ হয়ে যাওয়ায় অবাক হয়ে যান সকলেই। বামদেব বাবু জানান, কচ্ছপটিকে একটি বালতিতে জল দিয়ে রাখা হয়েছিল। কিছুক্ষণ পর দেখি কচ্ছপটির রং হলুদ হয়ে গিয়েছে। অনেকেই হলুদ রংয়ের কচ্ছপের ছবি তোলেন। কচ্ছপটি দেখতে ভিড় জমে যায়।

বর্ধমান সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের সদস্যরা খবর পেয়ে এলাকায় যান । তাঁরা কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যান। কচ্ছপটিকে তাঁরা বন দফতরের হাতে তুলে দেয়। বর্ধমান সোসাইটি ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ারের সদস্য অর্ণব দাস জানিয়েছেন, কচ্ছপটির দেহের বেশ কিছু যায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। কচ্ছপটির চিকিৎসা প্রয়োজন। এটি ইন্ডিয়ান সফট সেল কচ্ছপ। কচ্ছপটি স্ত্রী প্রজাতির। বয়স দেড় বছরের কাছাকাছি। শারীরিক সমস্যার জন্য হলুদ রঙের হয়েছে। তবে এটি খুবই বিরল প্রজাতির। এর আগে ওড়িশায়  এই প্রজাতির একটি কচ্ছপ উদ্ধার হয়েছিল।  কিছুদিন আগে কাকদ্বীপেও কৃষিজমিতে এমনই একটি হলুদ রংয়ের কচ্ছপ উদ্ধার হয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক গৌতম চন্দ্র জানিয়েছেন, এটি একটি বিরল প্রজাতির কচ্ছপ। চলতি বছরেই বালাসোরে প্রথম এই ধরনের হলুদ রংয়ের কচ্ছপ পাওয়া যায়। গৌতম চন্দ্র বাবু জানিয়েছেন, মায়ানমার, পাকিস্তান প্রভৃতি প্রদেশে এই ধরনের কচ্ছপ পাওয়া যায়। অ্যালবিনো একরকম শ্বেতির মতো শারীরিক সমস্যা। সেজন্যও এই কচ্ছপটি সাদা রং ও তারপর হলুদ রংয়ের হয়েছে বলে মনে করছেন প্রাণীবিদ্যার বিশেষজ্ঞরা।

Saradindu Ghosh

Published by: Debamoy Ghosh
First published: October 28, 2020, 2:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर