corona virus btn
corona virus btn
Loading

রাজ্যে লকডাউন উপেক্ষা করে বহু জায়গায় রাম নাম-পুজো-যজ্ঞ ভক্তদের!

রাজ্যে লকডাউন উপেক্ষা করে বহু জায়গায় রাম নাম-পুজো-যজ্ঞ ভক্তদের!

শুধু অযোধ্যা নয়, রাম মন্দিরের ভূমিপুজোকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের বহু জায়গায় পূজাপাঠ করা হয়, হয় যজ্ঞও৷

  • Share this:

#কলকাতা: বহু প্রতীক্ষিত অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো বুধবার হয়ে গেল ধুমধাম করে৷ উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী৷ তিনি নিজে পুজোয় অংশ নেন৷ ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ৷ এ দিন নিজের হাতে রুপোর ইট বসিয়ে রাম মন্দিরের ভূমি পুজোয় অংশ নেন প্রধানমন্ত্রী৷ তবে শুধু অযোধ্যা নয়, রাম মন্দিরের ভূমিপুজোকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে বহু জায়গায় পূজাপাঠ করা হয় ৷ হয় যজ্ঞও৷ করোনার জন্য রাজ্যজুড়ে বুধবার লকডাউন চলছে, তার মধ্যেই শ্রীরাম ধ্বনি তুলে চলে ভক্তদের জয়গান৷

উত্তর দিনাজপুর- অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পূজা উপলক্ষে উত্তর দিনাজপুর জেলার বিশ্ব হিন্দুপরিষদের পক্ষ থেকে দফতরের সামনে নাম সংকীর্তন হয়। পুজোয় অংশ নেন বিজেপির মহিলা কর্মীরা। শঙ্খ বাজিয়ে ,উলুধ্বনি দিয়ে রামের নামে জয়গান হয়। এদিনকে ঐতিহাসিক দিন বলেন বিজেপির মহিলা কর্মীরা।

বালুরঘাট- অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন উপলক্ষে বালুরঘাটের রঘুনাথ মন্দিরে বুধবার পুজো দিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার৷ লকডাউনের কারণে বালুরঘাটের রঘুনাথ মন্দিরে গিয়ে শ্রী রামের পুজো দেন তিনি৷ পুজো দিয়ে বেরিয়ে আসার সময় ঘটনাস্থলে পৌঁছয় বালুরঘাট থানার পুলিশ এবং তাদের সেখানে ভিড় করতে নিষেধ করেন ৷ এরপর সেখান থেকে তাঁরা চলে যান৷

নদিয়া- নদিয়ার তীর্থ নগরী নবদ্বীপে এদিন রাম সীতা মন্দিরে পুজো হয় রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষ্যে। পাশাপাশি বাইক নিয়ে শহর জুড়ে মিছিল করেন বিজেপির কর্মী সমর্থকরা।

হিঙ্গলগঞ্জ- সুন্দরবন লাগোয়া হিঙ্গলগঞ্জের ঘোষপাড়াতেও রামের পুজো হয় এদিন৷ অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজোর সাথে সাথে সুন্দরবন লাগোয়া ঘোষপাড়াতেও রামের পুজো করেন গ্রামবাসীরা । কাঁসর ঘণ্টা বাজিয়ে রীতি ও রেওয়াজ মেনে শ্রী রামের পুজো করেন ঘোষপাড়ার বাসিন্দারা ।

নন্দীগ্রাম- নন্দীগ্রামেও শ্রীরামচন্দ্রের পুজোপাট যজ্ঞ হল নিয়ম নিষ্ঠা মেনেই৷ নন্দীগ্রাম দু’নম্বর ব্লকের রেওয়াপাড়া থেকে নন্দীগ্রাম এক নম্বর ব্লকের টেঙ্গুয়া মোড়-সহ বিভিন্ন জায়গায় সনাতন সেনার উদ্যোগে এই পুজার্চনা হয়।

উলুবেড়িয়া- উলুবেড়িয়া মনসাতলাতে হয় রাম পুজো। কয়েকশ রামভক্ত এদিন মনসাতলা এলাকায় রামপুজোর পাশাপাশি যজ্ঞের আয়োজন করেন। এছাড়াও উলুবেড়িয়া মতুয়া মহাসংঘের উদ্যোগে উলুবেড়িয়া গঙ্গারামপুরে রাম মন্দিরে ভুমি পুজো উপলক্ষে ওটি রোড়ে শোভাযাত্রা বের করা হয়।বিজেপির জলপাইগুড়ি জেলা কার্যালয়ে রাম পুজো, যজ্ঞ হয়। দূরত্ববিধি শিকেয় তুলে পুজো পাঠ কীর্তনে মাতেন বিজেপির নেতা কর্মীরা।

আসানসোল- অযোধ্যায় শ্রী রাম জন্মভূমিতে যে ভূমি পুজন হচ্ছে ,তার আঁচ এসে পৌঁছল আসানসোলেও। এদিন আসানসোলের বিভিন্ন জায়গায় কোথাও মিষ্টি বিতরণ ,কোথাও হোম যজ্ঞ ,কোথাও আবার রামের পূজা-অর্চনা করতে দেখা গেল বহু মানুষজনকে। কোথাও বিশ্ব হিন্দু পরিষদের সদস্যরা ,কোথাও আবার সাধারণ মানুষ এই পুজোয় মেতে উঠলেন। আসানসোল রামকৃষ্ণ ডাঙ্গায় দেখা গেল রীতিমতো রামের প্রতিমা বসিয়ে সাজসজ্জায় ভরিয়ে তোলা হয়েছে । বাজানো হচ্ছে ডঙ্কা । তালে তাল মিলিয়ে শ্রদ্ধালুরা একপ্রকার শোভাযাত্রা বের করেন। এই শোভাযাত্রার পাশেই কালী মন্দিরে গিয়ে সেখানে হোম যজ্ঞ করেন। এলাকার বহু মানুষের পাশাপাশি বাইরে থেকেও অনেকে এসেছিলেন৷

Published by: Pooja Basu
First published: August 5, 2020, 5:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर