Home /News /south-bengal /
Rainfall Shortage: দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টি ঘাটতি, পূর্ব মেদিনীপুরে ধান চাষীদের মাথায় হাত

Rainfall Shortage: দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টি ঘাটতি, পূর্ব মেদিনীপুরে ধান চাষীদের মাথায় হাত

Farmers of Purba Medinipur facing problem in paddy cultivation- Photo- Represetative

Farmers of Purba Medinipur facing problem in paddy cultivation- Photo- Represetative

পর্যাপ্ত বৃষ্টিপাত না হলে এ বছর চরম আর্থিক সংকটে পড়তে হবে, এটা ধরে নিয়েই চিন্তায় চাষীরা।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: আষাঢ় শেষ, শুরু শ্রাবণ মাস। তাও দেখা নেই বৃষ্টির।পর্যাপ্ত বৃষ্টি না নামায় সমস্যায় পড়েছেন পূর্ব মেদিনীপুরের কৃষকরা। সমস্যায় পড়েছেন খেজুরি নন্দীগ্রাম সহ বেশ কয়েকটি ব্লকের চাষীরা। বর্ষার মরশুমে আমন চাষে ধানের বীজ তলা প্রস্তুত থেকে ধান চাষ সবটাই বৃষ্টিপাতের পরেই নির্ভরশীল। এবার সেখানে বৃষ্টিপাতের অভাবে রীতিমতো সমস্যায় ধানচাষ।

    অন্যান্য বছরগুলিতে আষাঢ়ের দ্বিতীয় তৃতীয় সপ্তাহ থেকেই চাষের কাজ শুরু হয়ে যায়। এ বছর বৃষ্টিপাত হালকা হলেও পর্যাপ্ত না হওয়ায় সমস্যায় পড়েছেন প্রান্তিক চাষীরা। অধিকাংশ জমিই ফাঁকা পড়ে রয়েছে। মাঠে জল না থাকায় লাঙল চষার ক্ষেত্রেও সমস্যা দেখা দিয়েছে।

    আরও পড়ুন - Youtuber Commits Suicide: ‘‘ আমি আমার বাবা-মায়ের কাছ থেকে শারীরিক আক্রমণ পেয়েছি’’ ভিডিও করে IITতে পড়া ইউটিউবারের আত্মহত্যা!

    শ্রাবণের প্রথম সপ্তাহ কাটতে চললেও বৃষ্টি না থাকায় চাষের কাজ এ বছর আদৌ শুরু করা যাবে কিনা সে নিয়ে ধন্দে চাষীরা। বেশিরভাগ চাষী বীজতলা তৈরি করতে পারেননি।  পর্যাপ্ত বৃষ্টিপাত না হলে এ বছর চরম আর্থিক সংকটে পড়তে হবে, এটা ধরে নিয়েই চিন্তায় চাষীরা। তাঁদের কথায়, অন্য বছরের তুলনায় এ বছর শ্রমিকের মজুরি, ধানের বীজ থেকে সারের দাম এমনকি চাষের লাঙল করার কাজে খরচ ৪০ শতাংশ পর্যন্ত দাম বৃদ্ধি হয়েছে। আগের তুলনায় চাষের খরচ অনেক বেড়েছে। এবারে চাষ না করতে পারলে চরম আর্থিক সংকটে পড়বেন ধরে নিয়ে চিন্তায় পূর্ব মেদিনীপুর জেলার প্রান্তিক চাষিরা।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Cultivation, Paddy, Purba medinipur

    পরবর্তী খবর