corona virus btn
corona virus btn
Loading

অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি জেলায় জেলায়, আজ ও কাল ভাসবে দক্ষিণবঙ্গে

অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি জেলায় জেলায়, আজ ও কাল ভাসবে দক্ষিণবঙ্গে
গোটা দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।

ভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও। এই পরিস্থিতিতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

  • Share this:

#কলকাতা: নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হল দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের আট জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও। এই পরিস্থিতিতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ,বীরভূম উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি ,দক্ষিণবঙ্গের এই আট জেলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা র য় আগামী ২৪ ঘণ্টায়। কলকাতাতেও দু-এক পশলা ভারী বৃষ্টির সর্তকতা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও।

বুধবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা অসংলগ্ন এলাকায় জল জমার আশঙ্কা।

উত্তরবঙ্গের কিছু জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। আগামিকাল ও পরশু অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং আলিপুরদুয়ার কোচবিহার কালিম্পং জলপাইগুড়ি জেলায় দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত অতি ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই উত্তরবঙ্গে।

দীর্ঘদিন ভ্যাপসা গরমের মাশুল গোণার পর বৃষ্টি নেমেছে দক্ষিণে। কী কারণে এই বৃষ্টি? আবহবিজ্ঞানীরা বলছেন, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। নিম্নচাপের অভিযোগ রয়েছে দক্ষিণ-পশ্চিমে।আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী হবে নিম্নচাপ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন বাংলাদেশের রয়েছে ঘূর্ণাবর্ত। এই দুই সিস্টেমের টানে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা গয়া, জামশেদপুর এবং দীঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত।

কলকাতায় দিনভর মেঘলা আকাশ দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৫ থেকে ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে কুড়ি মিলিমিটার।

মৌসুমী অক্ষরেখা সক্রিয় । উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের অভিমুখ  দক্ষিণ-পশ্চিম দিকে হাওয়ায় প্রবল বৃষ্টির সম্ভাবনা মধ্য ও দক্ষিণ ভারতের বেশ কিছু রাজ্যে।

আগামী ২৪ ঘণ্টায় মুম্বাই ও মধ্য মহারাষ্ট্রের বিভিন্ন শহরে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন ও গোয়া উপকূলে। আগামী কয়েকদিন গুজরাট কেরাল ও কর্ণাটক উপকূলেও ভারী বৃষ্টির পূর্বাভাস।

Published by: Arka Deb
First published: August 4, 2020, 11:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर