CoronaVirus: অনির্দিষ্টকালের জন্য বন্ধ রবীন্দ্রভবন মিউজিয়াম, শান্তিনিকেতন-বাংলাদেশ ভবন

CoronaVirus: অনির্দিষ্টকালের জন্য বন্ধ রবীন্দ্রভবন মিউজিয়াম, শান্তিনিকেতন-বাংলাদেশ ভবন

ভারতে সোমবার পর্যন্ত মোট ৪৪ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে।

  • Share this:

#শান্তিনিকেতন: করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে বন্ধ হল রবীন্দ্রভবন মিউজিয়াম, শান্তিনিকেতন ভবন এবং বাংলাদেশ ভবন। মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে অনির্দিষ্টকালের জন্য তিনটি ভবন বন্ধ ঘোষণা রাখার কথা ঘোষণা করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। রবীন্দ্রভবন জাদুঘর পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে নির্দিষ্ট করা হয়েছে।

২০১৮ সালের ২৬ মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন হয়। ৪,১০০ বর্গমিটারের এই ‘বাংলাদেশ ভবন’-এ রয়েছে দুটি সেমিনার হল, একটি লাইব্রেরি, একটি জাদুঘর, একটি স্টাডি সেন্টার, একটি ক্যাফেটারিয়া এবং ৪৫৩ আসনবিশিষ্ট অত্যাধুনিক অডিটোরিয়াম।

অন্যদিকে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণের পরের বছরে ১৯৪২ সালের জুলাইয়ে শান্তিনিকেতনে স্থাপন করা হয় রবীন্দ্রভবন। এতে রবীন্দ্রনাথের ব্যবহৃত বিভিন্ন জিনিস, কাজ ও দুর্লভ পেইন্টিং রক্ষিত আছে। এই ভবন শান্তিনিকেতনে পর্যটক ও রবীন্দ্রপ্রেমীদের আকর্ষণের মূল কেন্দ্র। সারা বছর হাজার হাজার পর্যটক এই ভবনে ঘুরতে আসেন। এএনআই সূত্রে জানা গিয়েছে, বিজ্ঞপ্তিতে বিশ্বভারতী কর্তৃপক্ষ শান্তিনিকেতনের এই দুই ভবন বন্ধের ঘোষণা দেয়। তবে উভয় ভবনেরই পাঠাগার খোলা থাকবে।

প্রসঙ্গত, ভারতে সোমবার পর্যন্ত মোট ৪৪ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে।

First published: March 11, 2020, 12:07 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर