corona virus btn
corona virus btn
Loading

পূর্ব বর্ধমানে বিভিন্ন স্কুল থেকে তুলে নেওয়া হচ্ছে কোয়ারেন্টাইন সেন্টার

পূর্ব বর্ধমানে বিভিন্ন স্কুল থেকে তুলে নেওয়া হচ্ছে কোয়ারেন্টাইন সেন্টার

পূর্ব বর্ধমান জেলায় ২৫২ টি প্রাথমিক স্কুলের কোয়ারেন্টাইন সেন্টার বন্ধ করে দিচ্ছে প্রশাসন

  • Share this:

#বর্ধমান: পূর্ব বর্ধমান  জেলায় ২৫২ টি প্রাথমিক স্কুলের কোয়ারেন্টাইন সেন্টার বন্ধ করে দিচ্ছে প্রশাসন। ওই স্কুলগুলিতে বাইরের রাজ্য থেকে আসা বাসিন্দাদের রাখা হয়েছিল। তাঁরা ইতিমধ্যেই ১৪ দিনের সময়সীমা পার করেছেন। এবার তাঁদের বাড়ি যাওয়ার অনুমতি মিলেছে। এবার স্কুলগুলিকে জীবাণূমুক্ত করে শিক্ষা দফতরের হাতে তুলে দেওয়া হবে। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান, সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তাই ১৫৫টি মাধ্যমিক স্কুল থেকে থেকে কোয়ারেন্টাইন সেন্টার উঠে গিয়েছে। ৫৫৫ টি প্রাথমিক স্কুলে কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছিল। তার মধ্যে ২৫২ টি স্কুল থেকে কোয়ারেন্টাইন সেন্টার উঠে যাচ্ছে। আরও এক সপ্তাহের মধ্যে বেশিরভাগ স্কুল থেকেই কোয়ারেন্টাইন সেন্টার উঠে যাবে। পূর্ব বর্ধমান জেলায় প্রায় ২৫ হাজার শ্রমিক বাইরের রাজ্যে লকডাউনে কাজ খুঁইয়ে বাড়ি ফিরে এসেছেন। সেইসব শ্রমিকদের অনেকেই এসেছেন করোনা আক্রান্ত ৫ রাজ্য থেকে। মহারাষ্ট্র, গুজরাত, দিল্লি, মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু থেকে আসা সেইসব পরিযায়ী শ্রমিকদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইন সেন্টারের রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য দফতর। সেই নির্দেশ অনুযায়ী, বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে কোয়ারেন্টাইন সেন্টার খুলে সেখানে পরিযায়ী শ্রমিকদের রাখা হয়েছিল।  সেখান থেকেই তাঁদের লালারস নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়, কয়েকজনের  রিপোর্ট পজিটিভও আসে। তাঁদের কোভিড হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করানো হয়।

জেলা প্রশাসন জানিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেন্টার হচ্ছে যেসব স্কুলে, সেই সব স্কুলগুলিকে আগেই ব্যবহারের উপযোগী করে তোলা হয়েছে। সেইসব স্কুল থেকে কোয়ারেন্টাইন সেন্টার তুলে নিয়ে যাওয়া হয়। সেইসব স্কুলগুলোকে ইতিমধ্যেই জীবাণূমুক্ত করে মাধ্যমিক পরীক্ষা নেওয়ার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। যতই দিন যাচ্ছে ততই কোয়ারেন্টাইন সেন্টারের সংখ্যা কমছে। কারণ, আবাসিক পরিযায়ী শ্রমিকেরা কোয়ারেন্টাইনের মেয়াদ পার করে ফেলেছেন। উপসর্গ দেখা না দেওয়ায় তাঁদের এখন বাড়ি ফেরানোর কাজ চলছে।

পূর্ব বর্ধমান জেলায় এখন বিভিন্ন কোয়ারেন্টাইন সেন্টারে রয়েছেন ৩৫৯৪ জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১২৮৯০ জন। এদের মধ্যে ৫ রাজ্য থেকে আসা ১৭৬৬ জন পরিযায়ী শ্রমিক কোয়ারেন্টাইন সেন্টারে রয়েছেন। অন্য রাজ্য থেকে এসে কোয়ারান্টিনে রয়েছেন এমন বাসিন্দার  সংখ্যা ২০০ জন।

SARADINDU GHOSH

Published by: Rukmini Mazumder
First published: June 20, 2020, 5:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर