Home /News /south-bengal /

Bardhaman News: মাঝ জানুয়ারিতে স্যাঁতস্যাঁতে আবহাওয়া, ফসল বাঁচবে তো এবার? আশঙ্কায় চাষিরা

Bardhaman News: মাঝ জানুয়ারিতে স্যাঁতস্যাঁতে আবহাওয়া, ফসল বাঁচবে তো এবার? আশঙ্কায় চাষিরা

Purba Bardhaman: ধানের ফলন এবার ভাল হয়নি। ধার করে আলুর চাষ করেছিলেন চাষিরা। এবার কী হবে?

  • Share this:

#বর্ধমান: রোদ ঝলমলে দিন বৃহস্পতিবারও অধরা। প্রয়োজন জাঁকিয়ে শীতের। মেঘলা দিনের ক্যানভাস মুছে কবে আবার রোদ উঠবে, সেই আশায় দিন গুনছেন পূর্ব বর্ধমান জেলার কৃষকরা। কারণ, রোদ না উঠলে চাষ বাঁচানো নিয়ে শংসয়ে কৃষকরা। তাঁরা বলছেন, একেই টানা কয়েক দিন ধরে মেঘলা আবহাওয়া চলছে। তার ওপর টানা বৃষ্টি হয়েছে। অনেক জমিতে আলুর বীজ থেকে এখনও গাছ বের হয়নি। সেসব গাছ আবার পচে যাবে বলে আশংকা করা হচ্ছে।

বার বার তৈরি হচ্ছে নিম্নচাপ। বৃষ্টিতে ভাসছে চাষের জমি। ডিসেম্বরের বৃষ্টিতে আলু চাষের ব্যাপক ক্ষতি হয়েছিল। পচে গিয়েছিল বিঘের পর বিঘে জমির আলু বীজ। ফের জমি চাষের উপযুক্ত করে আলু বসিয়েছিলেন কৃষকরা। সেই চাষ আবার নষ্ট হওয়ার আশংকা দেখা দিয়েছে। কৃষকরা বলছেন, ধান চাষ প্রাকৃতিক দুর্যোগ ও রোগপোকার আক্রমণে শেষ হয়ে গিয়েছে। ধারদেনা করে আলু চাষ করা হয়েছিল। তাও যদি নষ্ট হয়ে যায় ঋণ শোধ হবে কী করে!

আরও পড়ুন- রাত পোহালেই জয়দেবের মেলা, তবে দেখা নেই মনের মানুষের!

এবার প্রাকৃতিক দুর্যোগের কারণে এই জেলায় জলদি জাতের পোখরাজ আলুর চাষ হয়নি। পূর্ব বর্ধমানের কালনা, মেমারি, শক্তিগড়ে এই আলুর চাষ হয়। এই সময় সেই আলুর ভালো দাম মেলে। সেই আলু আগেই নষ্ট হয়ে গিয়েছে। এখন বাকি চাষ বাঁচানো নিয়ে সংশয়ে কৃষকরা।

তাঁরা বলছেন, যেসব গাছ বড় হয়ে গিয়েছে সেগুলি নিয়েও চিন্তার শেষ নেই। কারণ প্রতিকূল আবহাওয়া। এমনিতেই সপ্তাহ খানেক ধরে শীত নেই।তার ওপর মেঘলা আবহাওয়া। এই পরিবেশ আলু চাষ নষ্ট করার ব্যাপারে যথেষ্ট। কারণ, এই আবহাওয়া চলতে থাকলে আলু জমিতে ব্যাপক ধসা রোগ শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন- বর্ধমানের পাশাপাশি এ বার করোনার ঝোড়ো ব্যাটিং কালনা কাটোয়াতেও

এই রাজ্যে পশ্চিম মেদিনীপুর, হুগলি ও পূর্ব বর্ধমান জেলায় ব্যাপক আলু চাষ হয়। এই তিন জেলায় ফলন কম হলে তার প্রভাব পড়বে বাজারে। সারা বছর বেশি দামে  আলু কিনতে হবে বাসিন্দাদের।

পূর্ব বর্ধমান জেলায় ৭২ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়। এবার প্রথম দফায় আলু চাষ নষ্ট হয়ে যাওয়ায় চাষ কমেছে। কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, জেলায় এবার ৬২ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Depression, Farmer, Potato, Potato Price Hike, Purba bardhaman

পরবর্তী খবর