কৃষি আইনের প্রতিবাদে রাজ্যে ট্রাক্টর মিছিল, শস্যভান্ডার বর্ধমানে মিছিল করল কংগ্রেস

কৃষি আইনের প্রতিবাদে রাজ্যে ট্রাক্টর মিছিল, শস্যভান্ডার বর্ধমানে মিছিল করল কংগ্রেস
কংগ্রেসের এই র‍্যালিতে অধীর চৌধুরির আসার সম্ভাবনা থাকলেও তিনি অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকায় রাজ্য ও জেলার কংগ্রসে নেতারা এই র‍্যালিতে যোগ দেন।

কংগ্রেসের এই র‍্যালিতে অধীর চৌধুরির আসার সম্ভাবনা থাকলেও তিনি অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকায় রাজ্য ও জেলার কংগ্রসে নেতারা এই র‍্যালিতে যোগ দেন।

  • Share this:

#বর্ধমান: কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে অভিনব র‍্যালি অনুষ্ঠিত হল বর্ধমানে। পূর্ব বর্ধমান জেলা কংগ্রেস ট্রাক্টর র‍্যালির মধ্য দিয়ে কেন্দ্রের নয়া কৃষি আইনের প্রতিবাদ জানালো। তাদের এই মিছিল বর্ধমান শহরের এক প্রান্ত উল্লাস থেকে শুরু হয়ে জি টি রোড বরাবর অন্য প্রান্ত নবাবহাটে শেষ হয়।

রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের মন পেতে তৎপর বাম-ডান বিজেপি সব পক্ষই। ইতিমধ্যেই রাজ্যজুড়ে শোনো শোনো চাষিভাই কর্মসূচি পালন করছে বিজেপি। পূর্ব বর্ধমান জেলার কাটোয়া থেকে সেই কর্মসূচির সূচনা করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। বাড়ি বাড়ি গিয়ে এক মুঠো করে চাল ও সবজি সংগ্রহ করার পাশাপাশি নয়া কৃষি আইনে কৃষকরা কতটা উপকৃত হবেন তা বোঝাচ্ছেন বিজেপি নেতারা। অন্যদিকে কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে গলসিতে রাজ্য সরকারের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরির নেতৃত্বে দু নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় জমিয়তে উলামায়ে হিন্দ। এবার কৃষি আইনের প্রতিবাদে ট্রাক্টর মিছিল করল কংগ্রেস।

কংগ্রেসের এই র‍্যালিতে অধীর চৌধুরির আসার সম্ভাবনা থাকলেও তিনি অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকায় রাজ্য ও জেলার কংগ্রসে নেতারা এই র‍্যালিতে যোগ দেন।জেলার নানা এলাকা থেকে বেশ কিছু ট্রাক্টরে করে চাষিরা উল্লাস মোড়ে জমায়েত হন। ছিল বেশ কিছু মোটর বাইকও। র‍্যালিতে কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবি জানিয়ে ব্যানার ফেস্টুন রাখা হয়েছিল। উল্লাস মোড় থেকে এই র‍্যালি শুরু হয়। র‍্যালিতে ছিল ট্রাক্টর, বাইক। রাজ্য কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য নিজেই প্রথম ট্রাক্টরটি চালান। গোটা শহর পরিক্রমা করে র‍্যালি শেষ হয় নবাবাহাটে।


রাজ্য কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য জানান,কেন্দ্রের কৃষি আইন কৃষকের জীবনে বিপর্যয় নামিয়ে আনবে। এর বিরুদ্ধে গোটা দেশে আন্দোলনে নেমেছে কংগ্রেস। দিল্লিত হাজার হাজার কৃষক ধর্ণায় বসেছেন। দিল্লিতে রাহুল গান্ধি, কলকাতায় অধীর চৌধুরির নেতৃত্বে র‍্যালি হয়েছে। পূর্ব বর্ধমান শস্যগোলা। এখানের বেশিরভাগ মানুষ চাষের সাথে যুক্ত। তাই কৃষককে সচেতন করতে ও তাদের দাবিকে মান্যতা দিতেই এই কর্মসূচি আয়োজন করা হয়েছে।

Published by:Pooja Basu
First published: