corona virus btn
corona virus btn
Loading

ঘরের ছেলের মঙ্গল কামনায় মহামৃত্যুঞ্জয় যজ্ঞ, প্রণববাবুর চিন্তায় ঘুম নেই কীর্ণাহারবাসীর

ঘরের ছেলের মঙ্গল কামনায় মহামৃত্যুঞ্জয় যজ্ঞ, প্রণববাবুর চিন্তায় ঘুম নেই কীর্ণাহারবাসীর
প্রণব মুখোপাধ্যায়। ফাইল চিত্র

জপেশ্বর মন্দিরের সঙ্গে নাড়ীর যোগ তাঁর। প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্বে থাকাকালীন এই পুরনো মন্দিরটা সংস্কার করিয়ে দেন প্রণববাবু।

  • Share this:

#সিউড়ি: বীরভূমের ছোট গ্রাম কীর্ণাহার। এই ছোট গ্রামটিকেই আজ গোটা দেশ চেনে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কারণে। সর্বত্র তিনি গর্ব করে বলেন, "আমি কীর্ণাহারের ভূমিপুত্র।" আজ সেই ঘরের ছেলেই যখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে, ঈশ্বরের শরণ নিয়েছে গোটা গ্রাম।

বুধবার সকাল থেকেই কীর্ণাহারের জপেশ্বর মন্দিরে প্রণব মুখোপাধ্যায়ের আরোগ্য কামনায় শুরু হয়েছে মহামৃত্যুঞ্জয় যজ্ঞ।

প্রতিবার দুর্গাপুজোর আগে গ্রামে ফেরেন প্রণব মুখোপাধ্যায়। নিজের বাড়িতে ধূমধাম করে পুজো হয়। তাঁর চণ্ডীপাঠের দৃশ্য দিয়ই শুরু হয় সংবাদ শিরোনাম। সেই ঘরের ছেলেই এখন ভেন্টিলেশানে। শরীরে করোনাও রয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন তাঁর অবস্থা সঙ্কটজনক। তাই এই মহামৃত্যুঞ্জয় যজ্ঞের আয়োজন।

যজ্ঞের অন্যতম উদ্যক্তা প্রণব মুখোপাধ্যায়ের বাল্যবন্ধু রবি চট্টরাজ বলছিলেন, "ওঁর আরোগ্য কামনায় আমরা এই যজ্ঞ করছি। তিনদিন চলবে এই যজ্ঞ।"

এই জপেশ্বর মন্দিরের সঙ্গে নাড়ীর যোগ তাঁর। প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্বে থাকাকালীন এই পুরনো মন্দিরটা সংস্কার করিয়ে দেন প্রণববাবু। আজ সেই মন্দিরেই আগুনে আহুতি দিয়ে কীর্ণাহারের প্রার্থনা, সুস্থ হয়ে যাক 'ঘরের ছেলে'।

রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি৷ সোমবার সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত প্রণব মুখোপাধ্যায়কে হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ সেখানে মস্তিষ্কে রক্ত জমটা বেঁধে যাওয়া চিকিত্‍সকরা অপারেশনের সিদ্ধান্ত নেন৷ অপারেশনের আগে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে৷  হাসপাতালের তরফে জানানো হয় অপারেশনের মাধ্যমে ওই জমাট বাঁধা রক্ত বের করে আনা সম্ভব হয়েছে। কিন্তু কোনও মতেই রক্তক্ষরণ না কমায় নতুন করে জটিলতা তৈরি হয়। সূত্রের খবর, রক্ত তঞ্চন বন্ধ করা ওষুধ খান প্রাক্তন রাষ্ট্রপতি। তার জেরেই ক্ষতস্থানের রক্তক্ষরণ বন্ধ করতে সমস্যা হচ্ছে।

Published by: Arka Deb
First published: August 12, 2020, 3:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर