খামখেয়ালি আবহাওয়ায় ধসা রোগে ক্ষতিগ্রস্ত আলুগাছ

খামখেয়ালি আবহাওয়ায় ধসা রোগে ক্ষতিগ্রস্ত আলুগাছ

ধসা রোগ থেকে রেহাই পেতে সঠিক পদ্ধতিতে ওষুধ স্প্রে করার পরামর্শ জেলা কৃষি আধিকারিকের।

  • Share this:

#হুগলি: খামখেয়ালি আবহাওয়ায় রোগগ্রস্ত আলু। সিঙ্গুর-সহ হুগলির বিভিন্ন ব্লকে বিঘার পর বিঘা মাঠে ধসা রোগে আক্রান্ত আলু। চন্দ্রমুখী থেকে জ্যোতি, রেহাই নেই কারোরই। ব্যাপক ক্ষতির মুখে আলু চাষিরা। জেলা কৃষি দফতরের উদ্যোগে সতর্কতা অবলম্বনে চলছে প্রচার।

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ। তবু শীত যাচ্ছে না। বড়ই বেপথু আবহাওয়া। মর্জি বোঝা ভার। কখনও কুয়াশা। তো কখনও ঝিরঝিরে বৃষ্টি। খামখেয়ালি আবহাওয়ার মাশুল গুনতে হচ্ছে আলু চাষিদের। সিঙ্গুর-সহ হুগলির বিভিন্ন ব্লকে বিঘার পর বিঘা জমিতে ধ্বসা রোগে নষ্ট হচ্ছে আলু গাছ।

এমনিতেই ঘুর্ণিঝড় বুলবুলের দাপটে দেরিতে আলুচাষ হয়েছে। বাড়তি মুনাফার আশায় ধারদেনা, ঋণ করে আলুর চাষ করেন অনেকে। এখন মাথায় হাত তাঁদের। জেলা কৃষি দফতর সূত্রে খবর,

গত মরশুমে তিরাশি হাজার হেক্টর জমিতে আলুচাষ হয়েছিল৷ এ বছর সাতাশি হেক্টর জমিতে আলু চাষ হয়েছে৷ বিঘা প্রতি জমি থেকে ষাট থেকে আশি বস্তা আলু হওয়ার কথা৷ কৃষকদের আশঙ্কা, এই মরশুমে বিঘা প্রতি তিরিশ থেকে চল্লিশ বস্তা আলু হবে কিনা সন্দেহ।

ধসা রোগ থেকে রেহাই পেতে সঠিক পদ্ধতিতে ওষুধ স্প্রে করার পরামর্শ জেলা কৃষি আধিকারিকের। এখন আবহাওয়া বদলালেও, আলু বাঁচানো আর সম্ভব নয়। প্রয়োজন সরকারি সাহায্যের। আরজি কৃষকদের।

First published: February 10, 2020, 4:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर