সুখবর...বর্ধমান রেল স্টেশনে ফিরছে ঐতিহ্যবাহী পোর্টিকো

সুখবর...বর্ধমান রেল স্টেশনে ফিরছে ঐতিহ্যবাহী পোর্টিকো
ফাইল ছবি

বছরের শুরুতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে স্টেশন বিল্ডিংয়ের একাংশ। নড়বড়ে পোর্টিকোর বাকি অংশ ভেঙে ফেলা হয়।

  • Share this:

#বর্ধমান: রেল স্টেশনে ফিরছে ঐতিহ্যবাহী পোর্টিকো। বছরের শুরুতেই  হুড়মুড়িয়ে ভেঙে পড়ে স্টেশন বিল্ডিংয়ের একাংশ। নড়বড়ে পোর্টিকোর বাকি অংশ ভেঙে ফেলা হয়। ইতিহাস প্রাচীন এই স্টেশন বিল্ডিং নকশা এক রেখে পুনরায় গড়ে তোলার দাবিতে সরব হন বাসিন্দারা। সেই দবিকে মান্যতা দিয়ে ফের পোর্টিকো নির্মাণের কাজ শুরু করল রেল।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, ভেঙে পড়ার আগে যেমনটি ছিল ঠিক সেভাবেই গড়ে তোলা হবে স্টেশন বিল্ডিং। হুবহু একইভাবে তৈরি হবে পোর্টিকো। তবে, এবার আর চুন-সুড়কি নয়। লোহার স্ট্রাকচারের উপর ইটের গাঁথনি করে তৈরি করা হবে পোর্টিকো। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে গিয়েছে। লোহার কাঠামো তৈরির কাজও শেষ। তার ওপর ইটের গাঁথনি করে তৈরি করা হবে স্তম্ভ।

বর্ধমান রেল স্টেশনে প্রথম ট্রেন আসে ১৮৫৫ সালে। তার আগেই তৈরি হয়ে গিয়েছিল পোর্টিকো সহ রেল স্টেশন বিল্ডিং। গত ৪ জানুয়ারি রাতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে মূল প্রবেশ পথ সংলগ্ন পোর্টিকো সহ স্টেশন বিল্ডিংয়ের একাংশ। ঘটনায় মৃত্যু হয় এক ব্যক্তির। গুরুতর আহত হন আরও একজন। ঘটনাকে ঘিরে রাজ্য জুড়ে শোরগোল পড়ে যায়।রেলের বিরুদ্ধে পুরনো বিল্ডিং রক্ষণাবক্ষেণে গাফিলতির অভিযোগ ওঠে। প্রশ্ন ওঠে যাত্রী নিরাপত্তা নিয়েও।

এরপরই ওই এলাকা ঘিরে রেখে শুরু হয় ভাঙাভাঙির কাজ। ধুলোয় মিশিয়ে দেওয়া হয় পোর্টিকোর বাকি অংশও। এরপর এখন পোর্টিকো-সহ বিল্ডিং পুনরায় আগের মতো গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে রেল। যাত্রীরা বলছেন, রেলের গাফিলতিতেই ভেঙে পড়েছিল বিল্ডিং। মূল কাঠামোর সংস্কার না করে অবৈজ্ঞানিকভাবে বাইরের সৌন্দর্য বাড়ানো হচ্ছিল। আগের রূপ ফিরিয়ে দিয়ে নিজেদের পাপস্খলন করছে রেল। তবে এ ব্যাপারে বর্ধমান রেল স্টেশন কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে চাননি। সংস্কারে যুক্ত কর্মীরা জানিয়েছেন, আগের মতো করেই স্টেশন বিল্ডিং গড়ে তোলার বরাত দেওয়া হয়েছে। সেই অনুযায়ী কাজ চলছে।

Saradindu Ghosh

First published: February 11, 2020, 7:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर