হোম /খবর /দক্ষিণবঙ্গ /
শুরু মাইকিং, নাড়া পোড়ানো বন্ধ করতে মাঠে নামল পুলিশ

শুরু মাইকিং, নাড়া পোড়ানো বন্ধ করতে মাঠে নামল পুলিশ

নাড়া পোড়ানো বন্ধ করতে এবার মাঠে নামল পুলিশ। পূর্ব বর্ধমান জেলা পুলিশের পক্ষ থেকে নাড়া পোড়ানো বন্ধ করার ব্যাপারে বাসিন্দাদের সচেতন করতে এলাকায়-এলাকায় মাইকিং শুরু হল

  • Share this:

#বর্ধমান: নাড়া পোড়ানো বন্ধ করতে এবার মাঠে নামল পুলিশ। পূর্ব বর্ধমান জেলা পুলিশের পক্ষ থেকে নাড়া পোড়ানো বন্ধ করার ব্যাপারে বাসিন্দাদের সচেতন করতে এলাকায়-এলাকায় মাইকিং শুরু হল। সেইসঙ্গে জমিতে নেমেও কৃষকদের এ'ব্যাপারে বোঝানো হচ্ছে। এর ফলে নাড়া পোড়ানোর প্রবণতা কমবে বলে মনে করছে জেলা পুলিশ প্রশাসন।

বৃহস্পতিবার শক্তিগড় থানা এলাকায় পূর্ব বর্ধমান জেলা পুলিশের পক্ষ থেকে নাড়া পোড়ানো বন্ধের জন্য মাইকিং করা হয়। সেখানে বলা হয়, 'নাড়া পোড়াবেন না। নাড়া পোড়ালে পরিবেশের ক্ষতি হয়। জমির ক্ষতি হয়। নাড়াকে জৈব সার হিসেবে কাজে লাগান। নাড়া পোড়ানোয় নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে নাড়া পোড়ানো হলে আইনের আওতায় পড়বেন।''

কয়েক দিন আগেই মেমারির কলা নবগ্রামে নাড়া পোড়ানো সময় অগ্নিদগ্ধ হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়। তিনি ধান কাটার পর সর্ষে চাষের জন্য জমি প্রস্তুত করছিলেন। সেই সময় নাড়ার আগুন থেকে পাশের জমির কাটা ধানে আগুন লেগে যায়। সেই আগুন নেভাতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। সেই ঘটনাকে সামনে রেখে জমিতে নেমে এদিন নাড়া পোড়ানো বন্ধ রাখার ব্যাপারে কৃষকদের সচেতন করে পুলিশ।

নিষেধাজ্ঞা সত্ত্বেও পূর্ব বর্ধমান জেলার বিস্তীর্ণ এলাকায় সন্ধে হলেই কৃষকরা ধান কাটার পর জমিতে ধান গাছের অবশিষ্ট অংশে আগুন লাগিয়ে দিচ্ছে বলে অভিযোগ। রায়না,খণ্ডঘোষ, গলসি, কেতুগ্রাম, মেমারি, জামালপুর,শক্তিগড় সর্বত্র নাড়া পোড়ানোর অভিযোগ উঠছে। মেমারিতে এক ব্যক্তির মৃত্যুর পর নাড়া পোড়ানো বন্ধে এবার কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। কৃষি দফতর ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে নাড়া পোড়ানোর কাজে যুক্ত কৃষকদের জরিমানা করা হবে। প্রয়োজনে তাঁদের বিরুদ্ধে এফআইআরও করা হবে। এ'ব্যাপারে পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারি সভাপতি দেবু টুডু বলেন, দীর্ঘদিন ধরেই এই সমস্যা চলে আসছে। নাড়া পোড়ানোর ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে। জমিরও ক্ষতি হচ্ছে। জমির উর্বরতা শক্তি কমে যাচ্ছে। তাই নাড়া পোড়ানো বন্ধে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ব্লকেই সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Bardhaman