Home /News /south-bengal /
Birbhum News: বাংলায় বড়সড় নাশকতার ছক বানচাল করল এসটিএফ! টাটা সুমো থেকে উদ্ধার ভয়ঙ্কর জিনিস

Birbhum News: বাংলায় বড়সড় নাশকতার ছক বানচাল করল এসটিএফ! টাটা সুমো থেকে উদ্ধার ভয়ঙ্কর জিনিস

Birbhum News: পেছনে কত বড় মাথা রয়েছে? উত্তর খুঁজছে তদন্তকারীরা।

  • Share this:

#দুবরাজপুর: ৩০শে জুন ওয়েস্ট বেঙ্গল এসটিএফ বীরভূমের মহম্মদ বাজার এলাকায় একটি টাটা সুমো তল্লাশি করে প্রচুর পরিমাণ ডেটোনেটর উদ্ধার করে। সেগুলো স্বয়ংক্রিয় ছিল।

গোয়েন্দাদের দাবী, ওই ডিটনেটর দিয়ে নাশকতামূলক কাজ হয়ে থাকে।রাজ্যে যেভাবে সংগঠিত অপরাধ ঘটছে, সেখানে এটি একটি বড় সাফল্য বলা চলে।

সমস্ত কিছু উদ্ধার করার পর, ওই সুমো চালক, রানীগঞ্জের আশীষ কেওড়াকে গ্রেফতার করে পুলিশ। তার কাছ থেকে ৮১ হাজারটি স্বয়ংক্রিয় ডেটোনেটর উদ্ধার হয়।

আরও পড়ুন- ৫ টাকার বিনিময়ে নিরাময় হচ্ছে কঠিন রোগ, ডোমজুড়ের ভরসা চিকিৎসক সৌগত বিশ্বাস

পরে তাকে পুলিশ হেফাজতে নিয়ে জেরা করে আরও প্রচুর নাশকতার সরঞ্জামের খোঁজ পায় পুলিশ। আশীষকে জেরা করে এসটিএফ কর্তারা আবার হানা দিয়ে গত রাতে প্রচুর পরিমাণে নাশকতার বিস্ফোরক তৈরির উপাদান উদ্ধার করেছে।

ওই সমস্ত মালপত্র একটি গোডাউনে মজুত ছিল। সেখান থেকে এমনিয়াম নাইট্রেট ২৭৫০০কেজি, জিলেটিন স্টিক ১৪০০০টি, ডেটোনেটর ২৮০০টি উদ্ধার করে গোয়েন্দারা।

ঘটনায় পলাতক গোডাউনের মালিক। তবে গোয়েন্দাদের কাছে খবর রয়েছে, এই ধরনের গোডাউন আরও রয়েছে। তদন্তের স্বার্থে এখনই কিছু বলতে চাইছেন না তদন্তকারীরা। তবে আরও বড়সড়ো কিছু উদ্ধার হতে পারে মনে করছে গোয়েন্দারা।

সিউড়ি মহকুমা, রামপুরহাট মহকুমা এলাকায় জিলেটিন স্টিক এবং ডিটোনেটর উদ্ধারের মতো ঘটনা প্রায়ই ঘটে। ঘটনা সূত্রে জানা গিয়েছে, এই জেলাতে প্রচুর পাথরের খাদান রয়েছে।

ডিনামাইট দিয়ে পাথর ফাটানোর কাজ করে। যদিও ডিনামাইট দিয়ে ফাটানোর কাজ স্থানীয় বিএলআরও দফতরের। খাদান মালিকের চাহিদা মতো এক্সপ্লোসিভ দপ্তরকে দিয়ে পাথর ফাটানোর কাজ হয়। সেটা সমস্তটাই করে বিএলআরও।

আরও পড়ুন- নতুন বাড়িতেও পিছু ছাড়ল না অশান্তি, নলহাটিতে স্বামীর হাতে কুপিয়ে খুন স্ত্রী

সেই কাজটা একটা লম্বা সময়ের বিষয়।যার জন্য অল্প খরচে, কম সময়ে ডিনামাইট তৈরি করে পাথর খাদানে পাথর ফাটায় খাদান মালিকরা।  এভাবে অনৈতিক কাজ দীর্ঘদিন ধরে চলে আসছে।

প্রায়ই পুলিশ এই ধরনের বিস্ফোরক বাজেয়াপ্ত করে এবং গ্রেপ্তার করে। তবে এর আগে এতটা পরিমাণে সামগ্রী উদ্ধার হয়নি। এবার এই ধরনের ঘটনা সামনে আসায় উদ্বিগ্ন প্রশাসন।  তবে এই বিস্ফোরক উদ্ধারের ঘটনা নিয়ে বিরোধীরা আবার সুর চড়িয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Birbhum news, Blast, STF

পরবর্তী খবর