Home /News /south-bengal /
মুখ থুবড়ে পড়েছে তাল পাতার তৈরি হাত পাখা, গরমে ভরসা প্লাস্টিকের হাত পাখা

মুখ থুবড়ে পড়েছে তাল পাতার তৈরি হাত পাখা, গরমে ভরসা প্লাস্টিকের হাত পাখা

Plastic made handfans are now in trend

Plastic made handfans are now in trend

তাল পাতার তৈরি হাত পাখা একসময় বাজার দাপিয়ে বেড়ালেও বর্তমানে তার কদর কমেছে।

  • Share this:

    #তমলুক: বিশ্ব উষ্ণায়নের কারণে প্রতিদিন বাড়ছে তাপমাত্রা। এ বছর গরমের শুরু থেকেই তীব্র তাপদাহে নাজেহাল বঙ্গবাসী। গরমের হাত থেকে বাঁচতে অফিস কিংবা বাড়িতে ফ্যান, এসি বা এয়ার কুলার ছাড়া গতি নেই। কিন্তু লোডশেডিং হলেই গরমের নাভিঃশ্বাস অবস্থা। লোডশেডিংয়ে গরমের হাত থেকে বাঁচাতে একমাত্র নির্ভর হাতপাখা। তাল পাতার তৈরি হাত পাখা একসময় বাজার দাপিয়ে বেড়ালেও বর্তমানে তার কদর কমেছে।

    তাল পাতার তৈরি হাতপাখার জায়গা দখল করেছিল প্লাস্টিকের তৈরি হাত পাখা। আর তাতেই ধুঁকছে গ্রাম বাংলার এই হস্তশিল্প বা কুটির শিল্প। পূর্ব মেদিনীপুর জেলার শহীদ মাতঙ্গিনী ব্লকে বেশ কয়েকটি গ্রামে ঘর ঘর তাল পাতার তৈরি হাত পাখা কুটির শিল্পের সঙ্গে যুক্ত মানুষজন।

    আরও পড়ুন - ১৫ বছরের দাম্পত্যের পর স্ত্রীর মুখে অ্যাসিড হামলা, বাপের বাড়ির সামনে ফেলে পালাল খোদ স্বামী

    এক একটি পরিবার তিন পুরুষ ধরে যুক্ত এই পেশার সঙ্গে। শহীদ মাতঙ্গিনী ব্লক এর রঘুনাথপুর গ্রাম পঞ্চায়েতের পাকুড়িয়া এবং তার পার্শ্ববর্তী কয়েকটি গ্রামে তাল পাতার তৈরি হাত পাখা শিল্পের সঙ্গে বহু মানুষ যুক্ত।

    পাকুড়িয়া গ্রামে মাদল মন্ডলের পরিবার বংশপরম্পরায় হাত পাখা কুটির শিল্পের সঙ্গে যুক্ত। তিনি জানান দুর্গা পূজার পর বাঁকুড়া পুরুলিয়া ওঝার বেশ কিছু এলাকা থেকে তাল পাতা সংগ্রহ করা হয়। তারপর জলে পচিয়ে পাখা তৈরি করা হয়। একসময় সারাবাংলা, ওড়িশা ঝাড়খন্ড সহ অন্যান্য পার্শ্ববর্তী রাজ্য তালপাতার পাখা আর কদর ছিল ভালই। কিন্তু বর্তমানে সেই জায়গা ধরে নিয়েছে প্লাস্টিকের হাতপাখা। মুখ থুবড়ে পড়েছে তাল পাতার তৈরি হাত পাখা কুটির শিল্প।

    Saikat Shee

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Tamluk

    পরবর্তী খবর