• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Bardhaman News: বড়দিনে 'খাল বিল চুনো পুঁটি পিঠে পুলি' উৎসব ! মজার উৎসবে যান এই ছুটিতে

Bardhaman News: বড়দিনে 'খাল বিল চুনো পুঁটি পিঠে পুলি' উৎসব ! মজার উৎসবে যান এই ছুটিতে

Bardhaman News: এ  এক অন্যরকম উৎসব (Bardhaman News)। এই উৎসব জলাভূমি বাঁচানোর উৎসব। এর নাম খাল বিল নদী নালা চুনো পুঁটি পিঠে পুলি উৎসব।

Bardhaman News: এ এক অন্যরকম উৎসব (Bardhaman News)। এই উৎসব জলাভূমি বাঁচানোর উৎসব। এর নাম খাল বিল নদী নালা চুনো পুঁটি পিঠে পুলি উৎসব।

Bardhaman News: এ এক অন্যরকম উৎসব (Bardhaman News)। এই উৎসব জলাভূমি বাঁচানোর উৎসব। এর নাম খাল বিল নদী নালা চুনো পুঁটি পিঠে পুলি উৎসব।

  • Share this:

#বর্ধমান: এ  এক অন্য ধরনের উৎসব (Bardhaman News)। এই উৎসব জলাভূমি বাঁচানোর উৎসব। এর নাম খাল বিল নদী নালা চুনো পুঁটি পিঠে পুলি উৎসব। বড়দিনে যখন নানা জায়গায় নানান অনুষ্ঠান তখন পূর্ব বর্ধমানের পূর্বস্হলী মেতে উঠলো অন্য রকম এই উৎসবে।

এলাকা আর্সেনিক প্রবণ(Bardhaman News)। মাটির তলার জলে বিষ। তাই খাল বিলের জল পরিশ্রুত করে তা বাড়ি বাড়ি সরবরাহ শুরু হয়েছিল আগেই। আবার জলাশয় বাঁচলে বাঁচানো যাবে লুপ্তপ্রায় মাছেদের। সেই মাছ ধরে জীবিকা নির্বাহ করতে পারবেন মৎস্যজীবীরা। সেই লক্ষ্যেই একুশ বছর আগে পূর্বস্থলীর সমুদ্রগড় পঞ্চায়েতের বড় কোবলা বাঁশদহ বিলের পাড়ে খাল বিল চুনো মাছ ও পিঠাপুলি উৎসবের আয়োজন করেছিলেন বর্তমানে রাজ্য প্রাণি সম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ। গত ২১ বছর ধরে পঁচিশ ডিসেম্বর বড়দিনের বিশেষ এই দিনে খাল বিল চুনো মাছ পিঠে পুলি উৎসব পালিত হয় তাঁর উদ্যোগে।

আরও পড়ুন: টানা ২ বছর বন্ধ থাকার পর বড়দিনে পর্যটকদের ভিড়ে জমজমাট হাজারদুয়ারী

এ বছর খাল বিল চুনো মাছ পিঠা পুলি উৎসবের সাথে প্রাণী(Bardhaman News) পালন উৎসব যোগ করা হয়েছে। শনিবার খাল বিল চুনো মাছ উৎসবের উদ্বোধনে হাজির ছিলেন বিধায়িকা তথা অভিনেত্রী  জুন মালিয়া। এছাড়াও উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা, মন্ত্রী স্বপন দেবনাথ ও প্রশাসনিক কর্তারা।

আরও পড়ুন: রাজ্যের কোথায় কোথায় পড়ছে বরফ! কোথায় যাবেন বেড়াতে? উত্তরবঙ্গ যেন স্বপ্নরাজ্য

উদ্বোধনের পর অভিনেত্রী বিধায়িকা জুন মালিয়া বলেন, বহুদিন ধরে আমি মন্ত্রী স্বপন দেবনাথকে চিনি। তাঁর হাতে রয়েছে প্রাণী পালনের মতন গুরুত্বপূর্ণ দফতর।  তিনি খুব ভালো কাজ করছেন।  আজকের এই অনুষ্ঠানে এসে খুবই ভালো লাগলো। মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, এলাকার খাল বিল, বিলের মাছকে বাঁচাতে(Bardhaman News) এবং মৎস্যজীবীদের কর্মসংস্থানের লক্ষ্যে ২১ বছর পূর্বে খাল বিল চুনো মাছ উৎসবের আয়োজন করেছিলাম। তারপর থেকে একুশ বছর ধরে এই উৎসব চালিয়ে আসছি।  বাঁশদহ বিলের পাড়ে গড়ে উঠেছে পর্যটক আবাসন। এখানের বিলে আসছে বহু পরিযায়ী পাখি।  একটা দু টো দিনের জন্য ভ্রমণের আদর্শ জায়গা এটি।

শরদিন্দু ঘোষ 

Published by:Piya Banerjee
First published: