corona virus btn
corona virus btn
Loading

এখানে অঘোষিতভাবে অচল হয়ে পড়েছে এক টাকার কয়েন

এখানে অঘোষিতভাবে অচল হয়ে পড়েছে এক টাকার কয়েন
Representational Image

লক্ষ্মীর ঝাঁপি বা কুলুঙ্গি। প্যান্ট বা জামার পকেট। বা বাড়ির তাকে তুলে রাখা কৌটো।

  • Share this:

#রায়গঞ্জ: লক্ষ্মীর ঝাঁপি বা কুলুঙ্গি। প্যান্ট বা জামার পকেট। বা বাড়ির তাকে তুলে রাখা কৌটো। এখানেই বোধহয় গতিবিধি শেষ ছোট এক টাকার কয়েনের। উঃ দিনাজপুরের রায়গঞ্জে দোকান-বাজার সর্বত্র এক টাকার কয়েন দেখলেই মাথা নাড়ছেন মানুষ। মুখ ফেরাচ্ছেন ভিক্ষুকেরাও। কিন্তু কোনও ঘোষণা ছাড়াই কেন অচল এক টাকার কয়েন ? উত্তর জানা নেই কারওরই। ব্যবসায়ী সংগঠনের হুঁশিয়ারি, প্রশাসন ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন তাঁরা।

বস্তা নাড়ালেই ঝনঝন। সেকি, গুপ্তধন নাকি!! নাহঃ, খুলতেই বেরোল রাশি রাশি কয়েন। ঘড়া ঘড়া মোহরের মত বস্তা বস্তা এক টাকার কয়েন ৷

এই ছবিটা রায়গঞ্জ শহরের এক পাউরুটি কারখানার। ব্যবসায়ীর দাবি, এভাবেই খুচরোয় জমেছে সাড়ে চার লক্ষ টাকা। কারণ, এক টাকার কয়েন যার কাছে একবার আসছে, থেকে যাচ্ছে তাঁর কাছেই। নিতে রাজি হচ্ছেন না কেউই। দোকান-বাজার সর্বত্রই অঘোষিতভাবে অচল হয়ে পড়েছে ছোট এক টাকার কয়েন। সাধারণ মানুষ থেকে দোকানদার গ্যাঁড়াকলে পড়েছেন সকলেই।

শুধু তাই নয়, এক টাকার কয়েনের এই অচল হওয়ার গুজব এসে পৌঁছেছে ভিক্ষুকদের কানেও। তাই ভিক্ষাবৃত্তি করে জীবনধারণ যাঁরা করেন তাঁরাও এই পথেই হাঁটছেন।

ঘটনার প্রতিবাদে কয়েন দিয়ে শবদেহ তৈরি করে বিক্ষোভ মিছিলে নামেন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সদস্যরা। প্রশাসনিক হস্তক্ষেপের দাবি জানিয়েছেন তাঁরা

প্রশাসন কবে পদক্ষেপ করবে তা সময়ের অপেক্ষা। তবে এক টাকার এই ছোট কয়েন যে বড় সমস্যা ডেকে আনছে, তা থেকে মুক্তি চাইছে রায়গঞ্জবাসী।

First published: November 2, 2017, 11:23 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर