• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • বর্ধমানে বাস কম, তাই সামাজিক দূরত্ব ভুলে ঠাসা ভিড়েই সফর

বর্ধমানে বাস কম, তাই সামাজিক দূরত্ব ভুলে ঠাসা ভিড়েই সফর

পূর্ব বর্ধমান জেলায় এখনও বেশিরভাগ বেসরকারি বাস পথে নামেনি। ফলে  হাতেগোনা যে কয়েকটি বাস চলছে তাতেই এক রকম বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।

পূর্ব বর্ধমান জেলায় এখনও বেশিরভাগ বেসরকারি বাস পথে নামেনি। ফলে হাতেগোনা যে কয়েকটি বাস চলছে তাতেই এক রকম বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।

পূর্ব বর্ধমান জেলায় এখনও বেশিরভাগ বেসরকারি বাস পথে নামেনি। ফলে হাতেগোনা যে কয়েকটি বাস চলছে তাতেই এক রকম বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।

  • Share this:

#বর্ধমান: বেসরকারি বাস চলছে হাতেগোনা। আর তাতেই বাদুড়ঝোলা ভিড়। এমনই দৃশ্য দেখা গেল বর্ধমান শহরে। বর্ধমান-কলকাতা রুটে সরকারি বাস চলাচল অনেকটাই স্বাভাবিক হয়ে এলেও এখনও  বেসরকারি বাস সেভাবে পথে না নামায় চরম দুর্ভোগের মধ্যে  পড়তে হচ্ছে জেলার বাসিন্দাদের। শনিবার সরকারি অফিস ছুটি থাকায় যাত্রী হবে না বুঝে অনেক বাসই উধাও হয়ে যায়। ফলে পথে বেরিয়ে বাস না পেয়ে দুর্ভোগে নাজেহাল হতে হল অনেককেই।

পূর্ব বর্ধমান জেলায় এখনও বেশিরভাগ বেসরকারি বাস পথে নামেনি। ফলে  হাতেগোনা যে কয়েকটি বাস চলছে তাতেই এক রকম বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। রাজ্য সরকার জানিয়েছিল, বাসে সব আসনে বসা গেলেও যাত্রীরা দাঁড়িয়ে যেতে  পারবেন না। কিন্তু পূর্ব বর্ধমান জেলায় অনেক ক্ষেত্রেই সেই নিয়ম মানা হচ্ছে না। বাসে ভিড় থাকায় অনেক যাত্রী দাঁড়িয়ে থাকলেও সেই বাসেই উঠতে বাধ্য হচ্ছেন যাত্রীরা।

তাঁরা বলছেন, এরপর আর বাস মিলবে কিনা তার কোনও নিশ্চয়তা নেই। তাই করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েই ভিড় বাসে উঠতে হচ্ছে।

শনিবার বর্ধমান-কাটোয়া রুটের একটি বাসে এমনই বাদুড়ঝোলা ভিড় লক্ষ্য করা গিয়েছে। বাসটি লক্ষ্মীপুর মাঠ এলাকায় দাঁড়াতেই বহু যাত্রী তাতে ওঠার চেষ্টা করেন। বাসটি নবাবহাট বাসস্ট্যান্ড থেকেই ভর্তি হয়ে এসেছিল। ভেতরে দাঁড়িয়েও ছিলেন অনেক যাত্রী। আরও অনেক যাত্রী সেই বাসে ওঠার চেষ্টা চালান। সব মিলিয়ে করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখা শিকেয় উঠেছে। বাসের ঠাসাঠাসি ভিড়ে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

জেলা প্রশাসন জানিয়েছে, বেসরকারি বাস চলাচল স্বাভাবিক করতে ইতিমধ্যেই বাস মালিক ও কর্মী সংগঠনগুলিকে নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। বৈঠকে বাস মালিকরা বাস চলাচল স্বাভাবিক করার আশ্বাসও দিয়েছিলেন। এখনও অনেক রুটে বাস কম চলছে বলে অভিযোগ এসেছে । আগামী সপ্তাহের প্রথম দিন থেকেই রাস্তায় যাতে সেসব বাস নামে তা নিশ্চিত করতে আবার বাস মালিকদের সঙ্গে কথা বলা হবে।পূর্ব বর্ধমান জেলার বেসরকারি বাস মালিকদের দাবি, পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। এখন অনেক পুরুষ মহিলা এলাকার বাইরে বেরচ্ছেন। নানা প্রয়োজনে তাঁরা সদর সহ মহকুমা শহরগুলিতে যাচ্ছেন।  চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বেসরকারি বাসের সংখ্যা বেড়েছে। তবে এখনও কিছু বাস রাস্তায় নামার উপযুক্ত নয়। সেই বাসগুলির কাজ চলছে।

আগামী সোমবার থেকে সেস ব বাসের অনেকগুলি রাস্তায় নামবে বলেই মনে করা হচ্ছে। বাসের সংখ্যা বাড়লে যাত্রী হয়রানি অনেকটাই কমবে বলেও আশাবাদী তারা।

SARADINDU GHOSH

Published by:Arindam Gupta
First published: