Home /News /south-bengal /
Purba BArdhaman News: পাচারের আগে বর্ধমান স্টেশনে উদ্ধার এক ঝাঁক লাল ঠোঁটের টিয়া, গ্রেফতার এক

Purba BArdhaman News: পাচারের আগে বর্ধমান স্টেশনে উদ্ধার এক ঝাঁক লাল ঠোঁটের টিয়া, গ্রেফতার এক

বর্ধমান স্টেশনে উদ্ধার হওয়া টিয়া৷

বর্ধমান স্টেশনে উদ্ধার হওয়া টিয়া৷

বর্ধমান স্টেশনের ফুটওভার ব্রিজে এক ব্যক্তি ঘোরাঘুরি করছিল। সন্দেহ হওয়ায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করে হাওড়া (Howrah) ডিভিশনের আরপিএফের স্পেশাল টিম (Purba BArdhaman News)।

  • Share this:

#বর্ধমান: পাচারের সময় রেল সুরক্ষা বাহিনীর (আরপিএফ) হাতে ধরা পড়ল পাহাড়ি টিয়া। পাখি পাচারের অভিযোগে এক জনকে গ্রেফতার করে পুলিশ। কিছুদিন আগেই প্রচুর টিয়া উদ্ধার করা হয়েছিল বর্ধমান (Burdwan) রেল স্টেশন থেকেই।

বর্ধমান স্টেশনের ফুটওভার ব্রিজে এক ব্যক্তি ঘোরাঘুরি করছিল। সন্দেহ হওয়ায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করে হাওড়া (Howrah) ডিভিশনের আরপিএফের  স্পেশাল টিম। তাকে জিজ্ঞাসাবাদ করায় ব্যাগের ভিতরে খাঁচা থেকে উদ্ধার হয় পাহাড়ি টিয়া। এরপর ওই ব্যক্তিকে গ্রেফতার করে আরপিএফ। ধৃত পাচারকারীর নাম মহম্মদ শরিফ। তার বাড়ি  বর্ধমান শহরের দুবরাজ দীঘি এলাকায়। ধৃতের কাছ থেকে সাতটি পাহাড়ি টিয়া উদ্ধার হয়।

আরও পড়ুন: এম.এ পাশ করে খুললেন ফুচকার দোকান ! নদিয়ার শিম্পি সাহা এখন চর্চায় !

এর পরেই বনদপ্তরে খবর দেয় আরপিএফ। টিয়াগুলি তাদের হাতে তুলে দেওয়া হয়। আরপিএফ ও বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ২৪ জানুয়ারি ঠিক একইভাবে পাচার করার সময় ২২৭টি টিয়া উদ্ধার করেছিল আরপিএফ। সেই ঘটনায় আলু ডাঙ্গা এলাকার ইকবাল খান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

আরপিএফের এক আধিকারিক জানান, মঙ্গলবার সকালে বর্ধমান রেল স্টেশনের বিভিন্ন প্লাটফর্মে টহলদারি চালানোর সময় সিপিডিএস টিম-বি এর অফিসারদের নজরে আসে পাঁচ নম্বর প্ল্যাটফর্মের ফুটওভার ব্রিজের উপরে এক ব্যক্তি হাতে নাইলনের একটি বড় ব্যাগে কিছু নিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: চাচার মুরগি ‘খুন’ করল ভাইপোর হাঁস! থানা-পুলিশের পর যা হল কাশীপুরে, অভাবনীয়...

সন্দেহ হওয়ায় ওই যুবককে আটক করা হয়। ব্যাগ তল্লাশি করার পর ব্যাগের ভিতরে একটি খাঁচার মধ্যে থেকে সাতটি লাল ঠোঁটের টিয়া পাখি উদ্ধার করে পুলিশ। আটক যুবককে এরপর গ্রেফতার করা হয়। পাশাপাশি খবর দেওয়া হয় বন বিভাগকে। বন বিভাগের কর্মী, অফিসাররা আরপিএফ অফিসে এসে টিয়া পাখির খাঁচা ও ধৃত যুবককে নিজেদের হেফাজতে নিয়ে নেয়।

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, অবৈধভাবে বন্য প্রাণী পাচারের অভিযোগে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে এদিনই বর্ধমান আদালতে পাঠানো হয়েছে। কিছুদিন আগেই ডাউন দানাপুর এক্সপ্রেস থেকে পাচারের উদ্দেশ্যে পাটনা থেকে নিয়ে আসা দুই শতাধিক টিয়া পাখি উদ্ধার করেছিল বর্ধমান রেল পুলিশ। গ্রেপ্তার করা হয়েছিল দুবরাজদীঘি এলাকারই  বাসিন্দা এক ডেলিভারি ম্যানকে। এবার ফের খোদ বর্ধমান শহর থেকে টিয়া পাখি নিয়ে অন্যত্র পাচার করতে যাবার আগেই পাখির খাঁচা সহ গ্রেপ্তার হল দুষ্কৃতী।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Burdwan, Purba bardhaman

পরবর্তী খবর