Offer শনিবার পর্যন্ত! তিন কেজি প্লাস্টিক দিলে এক কেজি পেঁয়াজ ফ্রি!

Offer শনিবার পর্যন্ত! তিন কেজি প্লাস্টিক দিলে এক কেজি পেঁয়াজ ফ্রি!
  • Share this:

#পূর্ব বর্ধমান: ফ্রিতে মিলছে পেঁয়াজ! আপনিও পেতেই পারেন। তিন কেজি প্লাস্টিক দিলে এক কেজি পেঁয়াজ ফ্রি। দেড় কেজি প্লাস্টিকে ফ্রি পাঁচশো পেঁয়াজ। শুধু সেই প্লাস্টিক হতে হবে সিঙ্গেল ইউজ। এই অগ্নিমূল্যের বাজারে পেঁয়াজের এই অফার কিন্তু বেশ আকর্ষণীয়। পেঁয়াজ যখন সেঞ্চুরি হাঁকিয়ে তার টপ ফর্মে তখন এই অফার নিয়ে এলো পূর্ব বর্ধমানের মেমারির পাল্লা রোডের পল্লীমঙ্গল সমিতি।

বৃহস্পতিবার থেকে আগামী শনিবার পর্যন্ত মিলবে এই অফার। রসুলপুর অনাথ সমিতিতে মেমারি ব্লক আয়োজিত কৃষি মেলায় স্টল রয়েছে পল্লীমঙ্গল সমিতির। সেই স্টলেই বেলা বারোটা থেকে সন্ধে ছটা পর্যন্ত প্লাস্টিক নিয়ে পেঁয়াজ দেওয়া চলছে।

কেন এই অভিনব উদ্যোগ? পাল্লা রোড পল্লীমঙ্গল সমিতির সাধারণ সম্পাদক সন্দীপন সরকার বললেন, সিঙ্গেল ইউজ প্লাস্টিক আমাদের পরিবেশকে ভীষণ দূষিত করছে। এর কুফল সম্পর্কে বাসিন্দাদের সচেতন করতেই আমরা ক্লাবের পক্ষ থেকে এই উদ্যোগ নিয়েছি। বাসিন্দাদের আকর্ষণ করতেই দুর্মূল্যের পেঁয়াজ দিচ্ছি আমরা। এতে পরিবেশ পরিচ্ছন্ন হচ্ছে, বাসিন্দারাও সচেতন হচ্ছেন।

ইতিমধ্যেই ব্যাগ ভর্তি প্লাস্টিক দিয়ে পেঁয়াজ নিয়ে বাড়ি যাচ্ছেন অনেকেই। কিন্তু এতো প্লাস্টিক কী করবেন? পল্লীমঙ্গলের সদস্যরা জানিয়েছেন, প্লাস্টিক রিসাইক্লিংয়ের পরিকল্পনা ইতিমধ্যেই নিয়েছি আমরা। সিঙ্গেল ইউজ এই প্লাস্টিক নিয়ে ঘরের প্রয়োজনীয় সামগ্রী তৈরি করা হবে। শুধু সিঙ্গেল ইউজ প্লাস্টিক বন্ধে সচেতনতাই নয় পরিবেশ বান্ধব মাটির থালা বাটি গ্লাস ব্যবহার বাড়াতেও প্রচার চালাচ্ছে তারা। রয়েছে সেই সব সামগ্রী প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা। বাসিন্দাদের রাসায়নিক সারের কুফল বুঝিয়ে তাদের জৈব সার ব্যবহারের পরামর্শও দিচ্ছে পল্লীমঙ্গল সমিতি। ফুল ও ফলের চারা প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা।

কিছুদিন আগেই পাল্লা রোডে হেলমেট পরা মোটর সাইকেল আরোহীদের বিনামূল্যে পেঁয়াজ বিলি করেছিল পল্লীমঙ্গল সমিতির সদস্যরা। পেঁয়াজের থেকে জীবনের দাম অনেক অনেক বেশি- বাসিন্দাদের বুঝিয়েছিলেন তাঁরা। এবার সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে অগ্নিমূল্যের পেঁয়াজকেই হাতিয়ার করলেন তাঁরা।

First published: December 19, 2019, 6:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर