ঐতিহাসিক মুহূর্ত! তেল ও গ্যাসের খনি অশোকনগর, আগামিকালই উত্তর ২৪ পরগণায় আসছেন পেট্রোলিয়াম মন্ত্রী

ঐতিহাসিক মুহূর্ত! তেল ও গ্যাসের খনি অশোকনগর, আগামিকালই উত্তর ২৪ পরগণায় আসছেন পেট্রোলিয়াম মন্ত্রী

জোর কদমে কাজ শুরু হয়। আগামীকাল মন্ত্রী প্রকল্প পরিদর্শনে আসছেন। ‌

জোর কদমে কাজ শুরু হয়। আগামীকাল মন্ত্রী প্রকল্প পরিদর্শনে আসছেন। ‌

  • Share this:

#কলকাতা: অবশেষে ইতিহাসের পাতায় নাম উঠতে চলেছে অশোকনগরের। চালু হওয়ার অপেক্ষায় তেল ও গ্যাস উৎপাদন কেন্দ্র। আগামিকাল কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আসছেন প্রকল্প পরিদর্শনে।

উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগর থানার অশোকনগর পৌরসভার ২২ নম্বর ওয়ার্ডে প্রাকৃতিক তেলের সন্ধান পাওয়া গিয়েছিল বছর তিনেক আগেই। অশোকনগরের বাইগাছি এলাকার একটি নির্দিষ্ট জায়গায় ওএনজিসির তরফে পরীক্ষা-নিরীক্ষা চলছিল। ভূগর্ভস্থ তেল তুলে পরীক্ষার জন্য সংশোধনাগারে পাঠানোও হয়েছিল। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সবুজ সংকেত দেওয়ার পরে জোর কদমে কাজ শুরু হয়। আগামীকাল মন্ত্রী প্রকল্প পরিদর্শনে আসছেন। ‌

অশোকনগরের পৌরপ্রশাসক প্রবোধ সরকার বলেন, 'খুবই খুশির খবর। অশোকনগরে এই প্রকল্প চালু হবে। খনিজ তেল উৎপাদন কেন্দ্র হিসাবে দেশের ভূগোল মানচিত্রে জায়গা পাবে অশোকনগর  । সুন্দর বনের গঙ্গা অববাহিকাতে গ্যাস ও তেলের সন্ধান মেলায় বড়সড় পরিবর্তন আসবে রাজ্যের অর্থ ব্যবস্থায়।প্রকল্প সফল হলে অশোকনগর এলাকার অর্থনীতি বদলে যাবে বলে মনে করেন পুরপ্রশাসক প্রবোধ সরকার।

তাঁর দাবি, মূল প্রকল্প ছাড়াও গড়ে উঠবে অনুসারী শিল্প।আর সেখানেও কাজ পাবেন বহু মানুষ।সেটাই হবে অশোকনগর বাসীর কাছে সবচেয়ে বড় পাওয়না।গত কয়েক বছর ধরে ও এন জি সির বিজ্ঞানীরা। এই বাইগাছিতে খোঁজ শুরু করেন গ্যাস ও তেলের। গত মাস কয়েক আগেই দেশের পেট্রোলিয়াম মন্ত্রী কলকাতায় ঘোষণা করেন অশোকনগরে তাদের খোঁজ সফল হতে শুরু করেছে।আর অশোকনগরের মাটির তলায় শুধুমাত্র তেল বা গ্যাস নয়। এখানে ও এন জি সি খুঁজে পেয়েছে এক সঙ্গে তেল ও গ্যাসের ভান্ডারকে। সাধারণত তেল ও গ্যাস একই এলাকায় খুবই কম পাওয়া যায় বলে দাবি পেট্রোলিয়ামমন্ত্রীর।

ইতিমধ্যেই অশোকনগর থেকে পাওয়া তেল শোধনাগারে নিয়ে যাওয়া হয়েছে পরীক্ষার জন্য। তেলে মানও ভাল বলে জানিয়েছেন পেট্রোলিয়াম মন্ত্রী। তবে অশোকবগরের তেল ও গ্যাসের সন্ধান পাওয়ার শুরু হয়েছে জমি হারা দের কাজের দাবী ও ন্যায্য মূল্যের দাবীতে আন্দোলন। সেই সবের মাঝেই আগামীকাল দেশের পেট্রোলিয়াম মন্ত্রী আসছেন।তার জন্য ইতিমধ্যে প্রকল্প এলকায় শুরু হয়েছে প্রস্তুতি।

Published by:Arka Deb
First published: