corona virus btn
corona virus btn
Loading

মতুয়া গড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় পথে নামছে তৃনমূল

মতুয়া গড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় পথে নামছে তৃনমূল
প্রতিবাদে পথে মমতা বন্দ্যোপাধ্যায় File Photo

মতুয়া গড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় পথে নামছে তৃনমূল

  • Share this:

Venkateswar Lahiri

#বনগাঁ: মতুয়া গড়ে বিজেপির পক্ষ থেকে নাগরিকত্ব আইনের সমর্থনে অভিনন্দন যাত্রা করার রেশ কাটতে না কাটতেই এবার সেই মতুয়া গড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় পথে নামছে তৃনমূল। সোমবার বেলা তিনটের সময় ঠাকুরনগর স্টেশন থেকে CAA র বিরোধিতায় মহামিছিলের ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস ।

যে মিছিলের নেতৃত্ব দেবেন মমতা বালা ঠাকুর। রবিবার বনগাঁয় বিজেপি কর্মী সমর্থকদের নিয়ে এক বিশাল পদযাত্রা করেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এই কর্মসূচিতে হাজির ছিলেন কেন্দ্রীয় নেতারাও। প্রায় পাঁচ কিলোমিটার পদযাত্রা করার পর চাঁদপাড়া সভামঞ্চ থেকে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, একুশের নির্বাচনে বিজেপি ডবল সেঞ্চুরি করবে আর তৃণমূল হাফ সেঞ্চুরিও করতে পারবে না।

বনগাঁয় নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে অভিনন্দন যাত্রার পর এই দাবি করার পাশাপাশি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়কে খোঁচা দিয়ে দিলীপ ঘোষ বলেন, " অনুপ্রবেশকারীদের সমর্থন করছে মমতা বন্দোপাধ্যায়। তবে যতই তিনি তাদের সমর্থন করুন না কেন এ রাজ্যে অনুপ্রবেশকারীদের কোন ঠাঁই নেই। তাই এবার একুশের নির্বাচনে তৃণমূল ধুয়ে মুছে সাফ হয়ে যাবে"। এদিকে একুশের ফলাফল নিয়ে দিলীপ ঘোষের ভবিষ্যৎবাণী করাকে খুব একটা আমল দিতে চাইছে না তৃণমূল কংগ্রেস। দলের তরফে তৃণমূল নেতা তথা মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কথায়, " উনি পাগলের প্রলাপ বকছেন। নির্বাচনের ফলাফল বেরোনোর পরে দেখা যাবে কারা ডবল সেঞ্চুরি করল আর কারা হাফ সেঞ্চুরি করতে পারল না। এ রাজ্যে বিজেপি বিধানসভা নির্বাচনে দুশো সিটের যে স্বপ্ন দেখছেন দিলীপবাবু তার শেষের দুটো সংখ্যা বাদ দিলে পড়ে থাকে শুধু দুই। বিজেপি তাও পাবে কিনা সন্দেহ। প্রসঙ্গত

সংশোধনী আইনের বিরোধিতায় পথে নেমেছেন খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে বিজেপি কর্মী সমর্থকদের মনোবল চাঙ্গা রাখতে নাগরিকত্ব আইনের সমর্থনে পথে নেমেছে বিজেপি। NRC CAA র বিরুদ্ধে শুধুমাত্র শহর কলকাতায় নয় রাজ্যজুড়ে তৃণমূল কর্মী সমর্থকদের বিক্ষোভ অবস্থান মিটিং-মিছিল করার নির্দেশ দিয়েছেন নেত্রী মমতা। দলনেত্রীর সেই নির্দেশ জারি করার পরপরই আন্দোলনের ঝাঁঝ আরো তীব্র হয়েছে। কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলাতে পৌঁছে নাগরিকত্ব আইনের বিরোধিতায় পথে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মতুয়াদের নিয়ে শাসক-বিরোধী দলের দড়ি টানাটানি নতুন মাত্রা পেয়েছে।

রাজনৈতিক মহলের মতে, রাজ্যে উদ্বাস্তু, মতুয়াদের নাগরিকত্ব দিচ্ছে বিজেপি, আর, উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার বিরোধীতা করছে তৃণমূল। এই প্রচারকে সামনে রেখে তৃণমূলের ঝুলি থেকে মতুয়া ও উদ্বাস্তু হিন্দু ভোট কাড়তে মাঠে নামছে বিজেপি। মমতার মোকাবিকায় বিজেপির এই অস্ত্র প্রকৃতই কতটা সফল হবে তা রাজনীতির ময়দানে তৃণমূল- বিজেপি মুখোমুখি হবার পরেই বোঝা যাবে । তবে এ প্রসঙ্গে দিলীপ ঘোষের সাবধানী মন্তব্য, মতুয়াদের এতদিন শরণার্থী করে রাখা হয়েছিল ।এই আইন ওদের নাগরিকত্ব দিল । আর তৃণমূল শিবিরের কথায়, "বিগত নির্বাচনে মতুয়াদের সমর্থন পেয়েছিল বিজেপি। এখন সেই মতুয়াদের শরণার্থী করতে চাইছে বিজেপি সরকার "। সবমিলিয়ে মতুয়া গড়ে যুযুধান দুপক্ষের লড়াইয়ের ময়দান এখন বেশ জমজমাট হয়ে উঠেছে। তবে শেষ পর্যন্ত কার মুখে হাসি ফোটে তার উত্তর দেবে সময়ই।

First published: December 29, 2019, 10:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर