টোটো চালকদেরও এবার নিতে হবে ড্রাইভিং লাইসেন্স বারাসতে

টোটো চালকদেরও এবার নিতে হবে ড্রাইভিং লাইসেন্স বারাসতে
  • Share this:

Rajarshi Roy

#বারাসত: টোটো চালকদেরও এবার থেকে নিতে হবে ড্রাইভিং লাইসেন্স। সঙ্গে কোনও জাতীয় সড়ক ও রাজ্য সড়কে চালানো যাবে না টোটো। উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন নতুন এই নিয়ম চালু করার প্রস্তুতি শুরু করেছে। প্রশাসনের নতুন এই পরিকল্পনায় বাড়তে পারে বিড়ম্বনাও। কারণ মোটর যান আইনে টোটো চালকরা এখনও পর্যন্ত কোনও ড্রাইভিং লাইসেন্সই পাননি।

বারাসত-সহ উত্তর ২৪ পরগনার সব শহরে আগামী পয়লা ডিসেম্বর থেকে জাতীয় সড়ক ও রাজ্য সড়কে টোটো চলাচল নিষিদ্ধ ঘোষিত হচ্ছে। সেই সঙ্গে সব টোটো চালককে সরকারি ড্রাইভিং লাইসেন্স নিয়ে তবে গাড়ি চালাতে হবে। বারাসত পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরে মোট সাত হাজার টোটো চলাচল করে। তার মধ্যে মাত্র ২২০০ টোটো পুরসভায় নথিভুক্ত। আবার এই ২২০০ টোটো চালকের কারও ড্রাইভিং লাইসেন্স নেই। ফলে সরকারি নির্দেশে পয়লা ডিসেম্বর থেকে লাইসেন্স ছাড়া টোটো চালানোর যে নিষেধাজ্ঞা জারি হচ্ছে তা নিয়ে চরম বিড়ম্বনা তৈরি হতে পারে। সেই সঙ্গে পুরসভার নথিভুক্ত নয় বাকি যে পাঁচ হাজার টোটো রয়েছে, তাদের ভবিষ্যৎ কী তা নিয়েও নানা প্রশ্ন আছে। বারাসতের পুরপ্রধান সুনীল মুখোপাধ্যয় বলেন, 'শহরে ২২০০ নথিভুক্ত টোটো আছে যাকে আমরা ই রিক্সা বলে থাকি, তার বাইরে যে সব টোটো আছে, আমরা তার দায়িত্ব নেব না। আর আগামী পয়লা ডিসেম্বর থেকে জাতীয় সড়ক ও রাজ্য সড়কে টোটো চলাচল করতে পারবে না। আমরা সেইভাবে প্রশাসনিক প্রস্তুতি নিচ্ছি। এমনিই বারাসাত ডাক বাংলোমোড় থেকে ময়না এস পি অফিস কিংবা চাপাডালি মোড় তীব্র যানজট। তার উপর কয়েকশো টোটো,অটো,ইঞ্জিন ভ্যান আর ভয়ঙ্কর ভ্যানোর দাপটে শহরে সাধারন মানুষের পায়ে হেঁটে চলাচল এক প্রকার অসাধ্য অবস্থা। পুরপ্রধান সুনীল মুখার্জি দাবী, সে কারণেই হাইকোর্টের নির্দেশকে সামনে রেখেই শহরেই রিক্সা চালানোর রূপরেখা তৈরী হবে। তবে শহর জুড়ে ভ্যানো বা ইঞ্জিন ভ্যান চলাচলের দায় পরিবহন ও ট্রাফিক পুলিশের উপর চাপিয়েছেন পুরপ্রধান।

সরকারি সিদ্ধান্তে টোটো ই রিক্সা চালকদের মধ্যে অবশ্য মিশ্র প্রতিক্রিয়া মিলল। চালকদের একাংশ পুরসভার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। আবার অন্য অংশের বক্তব্য, সরকার এখনও টোটো চালকদের ড্রাইভিং লাইসেন্সই দেয়নি। আবেদন করলেও তা মিলছে না। সরকারি সিদ্ধান্তে সমস্যা বাড়বে।

জেলা আঞ্চলিক পরিবহণ আধিকারিক অনন্তচন্দ্র সরকার বলেন, 'সরকারি নির্দেশ মতো ই রিক্সা চলাচলে নতুন কিছু নিয়ম চালু হচ্ছে। তার জন্য প্রশাসনিক প্রস্তুতিও শুরু হয়েছে।' টোটো নয় শুধু মাত্র টিন নং পাওয়া ই রিক্সা চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার নির্দেশ এসেছে পরিবহন দপ্তর থেকে জানিয়েছেন জেলা পরিবহন কর্তা। জেলা শাসক চৈতালী চক্রবর্তী জানিয়েছেন আপাতত শুধুমাত্র জেলা সদর শহর বারাসত এই নিয়ম চালু করা হবে।

First published: 11:52:41 PM Nov 28, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर