Home /News /south-bengal /
North 24 Parganas News: শহরে নতুন চমক! নয়া পদ্ধতিতে মিলবে যানজট থেকে মুক্তি! কী হতে চলেছে? জানুন

North 24 Parganas News: শহরে নতুন চমক! নয়া পদ্ধতিতে মিলবে যানজট থেকে মুক্তি! কী হতে চলেছে? জানুন

North 24 Parganas News: নিউটাউনে তৈরি হবে বহুতল কার পার্কিং, রাখা যাবে দেড় হাজার চার চাকার গাড়ি ও ৩৮টি বাস

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: নিউটাউনে বহুতল কার পার্কিং তৈরি করার চিন্তাভাবনা নিয়েছে হিডকো। বিশ্ব বাংলা সরণির পাশে, যাত্রাগাছি ব্রিজের কাছে এই পার্কিং লট তৈরির কাজ শুরু হবে খুব শীঘ্র বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই বিল্ডিং প্ল্যান সহ অন্যান্য কাজকর্মও শুরু করা হয়েছে। দরপত্রও আহ্বান করা হয়েছে বলে খবর হিডকো সূত্রে।

    হিডকো সূত্রে খবর, প্রক্রিয়াগুলো শেষ হয়ে যাওয়ার পর খুব শীঘ্রই বিল্ডিং নির্মাণের কাজ শুরু হবে। ইতিমধ্যেই মাটি পরীক্ষা করা হয়েছে। বহুতল পার্কিং লট তৈরির জন্য বছর দেড়েকের সময়সীমা স্থির করা হয়েছে। তবে শুধু চার চাকা নয়, এখানে দু চাকা, তিন চাকার পাশাপাশি বাস পার্কিং-এর সুবিধাও থাকছে।

    হিডকোর ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন জানান, ‘বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারের সহযোগী হিসাবে একটি বহুতল কার পার্কিং বানাবে হিডকো। সেটার জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। খুব শীঘ্রই এটির নির্মাণ কাজ শুরু হবে।' হিডকোর আরও এক আধিকারিক বলেন, মূলত বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারের কথা ভেবে এই বহুতল কার পার্কিং তৈরি করার কথা ভাবা হয়েছে।

    নিউটাউনের নারকেল বাগানের কাছে ক্যানেল ব্যাঙ্ক রোডে, ডিজি ব্লকে দশ তলা বিল্ডিং-এর বিশ্বমানের কনভেনশন সেন্টার রয়েছে। তাছাড়া, সম্প্রতি হস্তশিল্প মেলা উপলক্ষ্যে প্রচুর মানুষের সমাগম হয়েছিল নিউটাউনে। গাড়ি পার্কিং-এর জন্য প্রয়োজনীয় জায়গা নিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাঁদের। বেশ কিছু গাড়ি বিশ্ব বাংলার সরণির একটি লেনে পার্ক করা হয়ে, যার জেরে প্রচুর যানজটের সৃষ্টি হয়। এই সমস্যা সমাধানের জন্যই মাল্টি লেভেল কার পার্কিং বা বহুতল কার পার্কিং তৈরি করা হবে।

    আরও পড়ুন- একটি গানের জন্যই আকাশছোঁয়া পারিশ্রমিক! বলিউডের ৯ হায়েস্ট পেড শিল্পীদের চিনে নিন

    সূত্রের খবর, গাড়ি পার্কিং-এর জন্য আটতলা বিশিষ্ট একটি বিল্ডিং তৈরি করা হবে। প্রতিটি তলে ১৮৯ টি করে চার চাকা গাড়ি পার্ক করা সম্ভব। সবমিলিয়ে মোট প্রায় ১,৫১২ টি চার চাকার গাড়ি পার্ক করা যাবে এই বহুতলে। এছাড়াও আশ্চর্যের বিষয় হলো, ৩৮ টি বাস পার্ক করা যাবে এই অত্যাধুনিক পার্কিংলটে। তবে শুধু গাড়ি পার্কিং নয়, চালকদের জন্য ক্যাফেটেরিয়া, রেস্ট রুম, শৌচালয়ের ব্যবস্থার ভাবনা চিন্তাও করা হচ্ছে। ওই বহুতল কার পার্কিং থেকে কনভেনশন সেন্টারে যাতায়াতের জন্য বিশ্ব বাংলা সরণির পাশে বাগজোলা খালের ওপর একটি নতুন ব্রিজও বানিয়েছে হিডকো।

    Rudra Narayan Roy

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: North 24 Parganas

    পরবর্তী খবর