দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

নিরাপত্তা বাড়ল উত্তর ২৪ পরগণার বাসিন্দাদের, 'সুরক্ষা বারাসত ডিস্ট্রিক্ট পুলিশ' অ্যাপ আনল প্রশাসন

নিরাপত্তা বাড়ল উত্তর ২৪ পরগণার বাসিন্দাদের, 'সুরক্ষা বারাসত ডিস্ট্রিক্ট পুলিশ' অ্যাপ আনল প্রশাসন

প্রথম দফায় বারাসাত, মধ্যমগ্রাম, হাবড়া ও অশোকনগর থানায় এই পরিষেবা পাওয়া যাবে। পরে গোটা জেলায় তা ছড়িয়ে দেওয়া হবে।

  • Share this:

#বারাসাত: মোবাইলের একটি বটন ক্লিক করলেই এবার উত্তর ২৪ পরগনা জেলায় মিলবে পুলিশি সহায়তা। 'সুরক্ষা বারাসত ডিস্ট্রিক্ট পুলিশ' নামে আ্যপটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড করতে হবে। আজ এই আ্যাপের উদ্বোধন করেন বারাসত পুলিশ জেলার সুপার অভিজিৎ ব্যানার্জী।

এই আ্যাপের কথা শুনে পিঙ্কি দাসের আক্ষেপ তার ভাইয়ের মৃত্যু নিয়ে। ২০১১ সালে ১৪ ফেব্রুয়ারী রাজীব দাস দিদির সম্ভ্রম বাঁচাতে আক্রান্ত এবং খুন হন রাজীব। বারাসতের প্রশাসনিক চত্ত্বরেি তাঁকে খুন করে দুষ্কৃতীরা। সেই রাতে আক্রান্ত ভাইকে দুষ্কৃতীদের হাত থেকে বাঁচতে সাহায্যের জন্য ছুটে গিয়ে ছিলেন পুলিশ কর্তাদের কোয়ার্টারে। অভিযোগ সেই সময় কোন ব্যক্তিই রাজীবের দিদিকে সাহায্য করতে আসেননি। এমনকি সেই সময় উত্তর ২৪ পরগনার প্রশাসনিক ভবন চত্ত্বর না ছিল সিসি টিভি ক্যামেরা। না ছিল ১০০ ডায়ালের মত ব্যবস্থা।

এই দিনে তাদের শহরে এমন একটি অত্যাধুনিক আ্যাপ ব্যবস্থার মাধমে পুলিশকে বন্ধুর মত কাছে পাওয়া যাবে শুনে বেশ আশ্বস্ত পিঙ্কি। নাগরিক সুরক্ষায় অভিনব পদক্ষেপের ভাবনা কেরল পুলিশ থেকে নেওয়া।  নতুন এই অ্যাপ মোবাইলে ইনস্টল করার জন্য আপনাকে যেতে  হবে গুগল প্লে স্টোরে। ডাউনলোড করার পর নিজের মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। এরপর যে কোনও অবস্থায় নারী পুরুষ নির্বিশেষে পথে ঘাটে বা বাড়িতে বিপদে পড়লে SOS বটনটি ক্লিক করতে হবে।

জিপিএস নির্ভর ওই অ্যাপ আপনার অবস্থান ধরে আপনার কাছে থাকা টহলরত পুলিশ গাড়িতে তথ্য পাঠিয়ে দেবে। SOS-র তথ্য পৌঁছে যাবে সংশ্লিস্ট থানা ও জেলা পুলিশের কন্ট্রোল রুমে। জেলা পুলিশের কর্তাদের নজরেও চলে আসবে সহজেই বিষয়টি। পুলিশ দ্রুত সেখানে পদক্ষেপ করবে বলে দাবী জেলার পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জীর।

এতদিন পর্যন্ত ১০০ ডায়ালে যে সুবিধা পাওয়া যেত, তার আরও আধুনিকীকরণ হল সুরক্ষা অ্যাপের মাধ্যমে। পুলিশ সুপার বলেন, "আমরা নাগরিক সুরক্ষায় জোড়  দিতেই নতুন এই অ্যাপ চালু করা হল। আশা করছি, সুফল মিলবে। প্রথম দফায় বারাসাত, মধ্যমগ্রাম, হাবড়া ও অশোকনগর থানায় এই পরিষেবা পাওয়া যাবে। পরে গোটা জেলায় তা ছড়িয়ে দেওয়া হবে।' উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বিশ্বচাঁদ ঠাকুর, ডিএসপি (সদর) রোহেদ শেখ-সহ চার থানার আধিকারিকরা।

RAJARSHI ROY

Published by: Shubhagata Dey
First published: October 22, 2020, 8:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर