পাতলা কাঠের আবরণের উপর ২০টি তারের নতুন বাদ্যযন্ত্র আবিষ্কার সিউড়ির নিতাইদাস বাউলের

পাতলা কাঠের আবরণের উপর ২০টি তারের নতুন বাদ্যযন্ত্র আবিষ্কার সিউড়ির নিতাইদাস বাউলের

ফোক ও ক্লাসিক্যালের মেলবন্ধন ঘটাতে নতুন তার-যন্ত্রের আবিষ্কার। পাতলা কাঠের আবরণের উপর কুড়িটি তারের বাঁধনে সুরের জাল বুনছেন সিউড়ির নিতাইদাস বাউল।

  • Share this:

SUPRATIM DAS

#বীরভূম: দোতারার ' তারা' । সুরমণ্ডলের ' মণ্ডল'। তারই যুগলবন্দিতে তৈরি তারামণ্ডল । ফোক ও ক্লাসিক্যালের মেলবন্ধন ঘটাতে নতুন তার-যন্ত্রের আবিষ্কার। পাতলা কাঠের আবরণের উপর কুড়িটি তারের বাঁধনে সুরের জাল বুনছেন সিউড়ির নিতাইদাস বাউল।

বীরভূমের সিউড়ির প্রত্যন্ত গ্রাম কালীপুর। দিন-রাতের গায়ে এখানে সোঁদামাটির গন্ধ...একচিলতে ঘরে নকশা কাটে রোদ.. ঘর থেকে ভেসে আসে সুরের বোল...

এ গ্রামেই ঘর নিতাই দাস বাউলের। বয়সের ভারে নড়বড়ে শরীর। তবু সুরের বুনোটে মন আজও সতেজ। বাউল শিল্পী হলেও, শাস্ত্রীয় সংগীতের প্রতি তাঁর অমোঘ টান। তার থেকেই পেয়েছেন নতুন উদ্যম। জীবনসায়াহ্নে পৌঁছে এখন তাঁর নতুন খেয়াল। যার- ফসল, তারা-মণ্ডল।

হাতুড়ি-বাটালি হাতে এখন দিনরাত ঠুকঠাক। ছোট্ট, অথচ শক্ত কাঠের পাতলা ফ্রেমের মধ্যে প্লাইউড বসিয়ে তৈরি কাঠামো। তারের বাঁধনকে দৃঢ় করতে বরাদ্দ মোট কুড়িটি তার। দোতারা ও সুরমণ্ডলের মেলবন্ধনে তৈরি করছেন তারা-মণ্ডল। যে যন্ত্রে একই সঙ্গে শাস্ত্রীয় ও লোকসঙ্গীত পরিবেশিত হবে।

দেখতে সুরমণ্ডলের মতই। অথচ হালকা। সহজেই নিয়ে যাওয়া যাবে বিভিন্ন জায়গায়। খ্যাপা বাউলের নতুন আবিষ্কারে মূগ্ধ লোকসংগীত শিল্পীরা।

আর মাত্র দিন পনের। তারমধ্যেই তৈরি হয়ে যাবে তারা-মণ্ডল। আজ তৃপ্ত প্রবীণ শিল্পী। যিনি বিশ্বাস করেন, ফোক যদি না থাকত, ক্লাসিক্যাল সংগীত সৃষ্টি হত না।

First published: December 11, 2019, 12:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर