পূর্ব বর্ধমানে চালু হল  সমীক্ষা, কী থাকছে নতুন এই অ্যাপে !

পূর্ব বর্ধমানে চালু হল  সমীক্ষা, কী থাকছে নতুন এই অ্যাপে !

বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে এক অনুষ্ঠানে এই অ্যাপের আনুষ্ঠানিক সূচনা করা হল।

  • Share this:

#বর্ধমান: উন্নয়নের কাজে গতি আনতে নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। নতুন এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘সমীক্ষা’। ভিন্ন সরকারি প্রকল্পের হাল হকিকত জানা যাবে এক নিমেষেই। সব মিলিয়ে বলাই যায়, বিভিন্ন সরকারি প্রকল্পের নজরদারি এবার হাতের মুঠোয়। মোবাইলেই এক ক্লিকেই নজরদারি করতে পারবেন আধিকারিকরা। এমনকী, ‘রিয়েলটাইম’ নজরদারিও সম্ভব হবে বিশেষ অ্যাপের সাহায্যে।

বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে এক অনুষ্ঠানে এই অ্যাপের আনুষ্ঠানিক সূচনা করা হল। কোনও আধিকারিক পরিদর্শনে গিয়ে কোনও ত্রুটি পেলে বা ঘাটতি থাকলে সঙ্গে তা ছবি-সহ আপলোড করে দেবেন। ফলে সঙ্গে সঙ্গে ওই অ্যাপের সাহায্যে জেলা প্রশাসনের শীর্ষকর্তারাও তা দেখে নিতে পারেবন। পরিদর্শনকারী আধিকারিক সেই বিষয়ে কোনও মন্তব্য করে থাকলেও সেটাও দেখে নিতে পারবেন তাঁরা। সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপও করতে পারবেন তাঁরা।

পূর্ব বর্ধমানের  জেলা শাসক বিজয় ভারতী জানান, মোবাইলে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। আধিকারিকরা এর মাধ্যমে নজরদারি করতে পারবেন। আবার সাধারণ মানুষ, এই অ্যাপের একটি বিশেষ অংশ দেখারও সুযোগ পাবেন। কোথায় কোন প্রকল্পের কাজ চলছে, কোথায় কোথায় আধিকারিকরা কোন প্রকল্পের পরিদর্শনে গিয়েছেন সেই সংক্রান্ত তথ্য সাধারণ মানুষ দেখার সুযোগ পাবেন অ্যাপে। এই অ্যাপে মিডিয়া ইন্টারফেস রাখারও পরিকল্পনা রয়েছে বলে জেলা শাসক জানিয়েছেন।

পূর্ব বর্ধমান জেলায় প্রতি বুধবার সব আধিকারিকদের নিয়ে ব্লক পরিদর্শনে যান জেলা শাসক। সেই ব্লকের বিভিন্ন সরকারি প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখেন তাঁরা। সেইসব রিপোর্ট একত্রিত করে জেলায় পাঠানো বা পরবর্তী পদক্ষেপ গ্রহণ সময় সাপেক্ষ হয়ে দাঁড়ায়। এখন থেকে সমীক্ষা অ্যাপেই সেইসব পরিদর্শনের তথ্য ছবি আপলোড করা হবে। তার ফলৈ প্রয়োজনীয় পদক্ষেপও সঙ্গে সঙ্গে শুরু করতে পারবেন সংশ্লিষ্ট দফতর।জেলা শাসক বলেন, পরিদর্শনের রিপোর্ট নির্দিষ্ট সময়ে পাওয়া বা সব রিপোর্ট কম্পাইল করার ক্ষেত্রে সমস্যা হত। এবার থেকে তা থাকবে না। সবই অ্যাপের মাধ্যমে মনিটরিং করা হবে।

Saradindu Ghosh

First published: February 25, 2020, 1:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर