Home /News /south-bengal /
Durgapuja 2021: অস্ত্র ধরবেন দুর্গা, দম ফেলার সময় নেই ওদের

Durgapuja 2021: অস্ত্র ধরবেন দুর্গা, দম ফেলার সময় নেই ওদের

দুর্গার হাতে তুলে দেওয়ার অস্ত্র তৈরি করছেন কারিগররা।

দুর্গার হাতে তুলে দেওয়ার অস্ত্র তৈরি করছেন কারিগররা।

Durgapuja 2021: শেষ মুহূর্তে যুদ্ধকালীন পরিস্থিতি যেন, মা দুর্গার দশ হাতের পেতলের অস্ত্র বানাতে ব্যস্ত নবদ্বীপের কারিগরেরা। লিখছেন মৈনাক দেবনাথ।

  • Share this:

    #নবদ্বীপ: লকডাউননের জেরে কাজ হারিয়েছে বহু মানুষ। ছোট ছোট ব্যবসায়ী থেকে শুরু করে বিভিন্ন কারিগরদের অবস্থা ছিল শোচনীয়। করোনার প্রকোপ কমাতে শিথিল করা হয়েছে সরকারি বিধিনিষেধ। কিছু মানুষের দৈনন্দিন কাজকারবার চালু হয়েছে ধীর ধীরে। এদিকে সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব, দুর্গাপূজা (Durgapuja 2021)। শেষ মুহূর্তে যুদ্ধকালীন পরিস্থিতি যেন, মা দুর্গার দশ হাতের পেতলের অস্ত্র বানাতে ব্যস্ত নবদ্বীপের কারিগরেরা।

    পুজো মণ্ডপে দেবী দশভুজার হাতে আমরা দেখতে পাই দশ ধরণের অস্ত্র। বিশেষত মহালয়ার দিনেই দেবী দুর্গার দশহাতে প্রদান করা হয় দশ ধরণের অস্ত্র। এই অস্ত্র বানানো হয় নদিয়া জেলার নবদ্বীপের কাঁসা পেতল পট্টিতে। বছরের বাদ বাকি দিনগুলি তারা পেতলের অন্যান্য জিনিস বানালেও, পুজোর আগে মা দুর্গার অস্ত্র বানানোই তাদের মূল কাজ।

    আরও পড়ুন-ডারহামে প্রথম বার, বাঙালির স্বপ্নপূরণে দেবী দুর্গা চললেন

    মা দুর্গার (Durgapuja 2021) দশ হাতের পেতলের অস্ত্র বানাতে ব্যস্ত নবদ্বীপের কারিগরেরা। বহু বছর ধরেই দুর্গা ঠাকুর সহ অন্যান্য ঠাকুরের অস্ত্র বানিয়ে চলেছেন নবদ্বীপের পেতলের কারিগরেরা। গত বছর লকডাউনের সময় থেকেই থেকেই পিতলের অস্ত্রের বাজার মন্দা। এই বৎসর একটু বাজার ভালো থাকলেও বড় অস্ত্রের তুলনায় ছোট অস্ত্রের চাহিদা রয়েছে। লকডাউন এর প্রভাবে অনেকেই বড় প্রতিমার বদলে ছোট প্রতিমা পুজো করছে। বাপ ঠাকুরদার আমলের ব্যবসা এখনো পর্যন্ত ধরে রেখেছে নদিয়ার নবদ্বীপ থানা সংলগ্ন পেতলের অস্ত্র তৈরির কারিগরেরা।

    সারাবছর অন্যান্য কাজ থাকলেও পুজোর মরসুমে অস্ত্রের চাহিদা থাকে সবচাইতে বেশি। তাদের বানানো অস্ত্র শুধু থেমে থাকেনা জেলার মধ্যেই। এই অস্ত্র যায় কলকাতার বিখ্যাত কুমোরটুলির টিভি মূর্তির হাতেও। এছাড়াও রাজ্যের বাইরে আসাম, ত্রিপুরা এবং আগরতলাতেও তাদের অস্ত্র রপ্তানি হয়। তবে এবারের লকডাউন এর কারণে সেই রপ্তানিতে কিছুটা ভাটা পড়েছে বলে জানালেন দোকানের মালিক।

    পুজোর আর বেশিদিন বাকি (Durgapuja 2021। নেই ইতিমধ্যেই কুমোরপাড়ায় মৃৎ শিল্পীদের প্রতিমা বানানোর কাজ শেষের মুখে। আর তাই নাওয়া-খাওয়া ফেলে শেষ মুহূর্তে দেবী দুর্গার দশ হাতের অস্ত্র তৈরিতে ব্যস্ত নবদ্বীপের পেতল শিল্পীরা।

    -Mainak Debnath

    Published by:Arka Deb
    First published:

    Tags: District-durga-puja-2021, Durga Puja 2021

    পরবর্তী খবর