Home /News /south-bengal /
Murshidabad: ২ বছর পর আবার রথের চাকা গড়াবে নবাবের জেলার নশিপুর আখড়ার, প্রস্তুতি তুঙ্গে

Murshidabad: ২ বছর পর আবার রথের চাকা গড়াবে নবাবের জেলার নশিপুর আখড়ার, প্রস্তুতি তুঙ্গে

এই রথযাত্রার বিশেষত্ব হল, এখানে সুভদ্রা বলরামের পুজো হয় না

  • Share this:

#মুর্শিদাবাদ: ২ বছর পর আবার রথের চাকা গড়াবে ২৫৩ বছরের প্রাচীন নবাবের জেলা মুর্শিদাবাদের লালবাগের নশিপুর আখড়ার রথ। এই রথযাত্রার মূল আকর্ষন রুপোর রথ। নবাবি আমলে হাতির পিঠে রুপোর রথে করে জগন্নাথদেব যেতেন মাসির বাড়ি অর্থাৎ জগৎ শেঠের বাড়ি। সে সবই আজ ইতিহাস। তবে করোনার কারনে গত ২ বছর কোনোও আয়োজন না হওয়ায় এই বছর মহাসমারোহের সঙ্গে রথযাত্রার প্রস্তুতি চলছে। রথের দড়িতে টান দিতে দূর দূরান্ত থেকে আসা দর্শনার্থীদের সমাগম ঘটে। জগন্নাথদেবের রথযাত্রায় মেতে ওঠে গোটা এলাকাবাসী।

১১৬৮ বঙ্গাব্দে স্বামী রামানুজের শিষ্য লছমন দাস ও মনসরাম দাস ধর্ম প্রচারের জন্য মুর্শিদাবাদে এসে নশিপুরে এক আখড়া স্থাপন করেন এবং পরবর্তীতে রথযাত্রার সূচনা করে। সেই প্রথা মেনে আজও আয়োজিত হচ্ছে প্রায় ২৫৩ বছরের প্রাচীন নশিপুর আখড়ার রথযাত্রা। জানা যায়, মন্দিরের দায়িত্বে থাকা নারায়ণ দাস ও তুলসী দাস মহন্তের সময় দুটি পিতলের রথ তৈরি করা হয়। গোপাল দাস মহন্তের সময় রুপোর রথটি তৈরি হয়। কথিত আছে, বহু বছর আগে রথের দিন জগন্নাথদেব অধিষ্ঠিত একটি কাঠের রথকে মন্দিরের বাইরে নিয়ে যাওয়ার সময় বিগ্রহের উষ্ণতা বেড়ে যায়। তারপর থেকে সেই কাঠের রথটি আখড়ার বাইরে বের করা হয় না। বাকি চারটি রথ নিয়েই উদযাপিত হয় রথযাত্রা। করোনার জন্য ২বছর কোনও আয়োজন না হওয়ায় এই বছর মহাসমারোহের সঙ্গে রথযাত্রার প্রস্তুতি চলছে।

এই রথযাত্রার বিশেষত্ব হল, এখানে সুভদ্রা বলরামের পুজো হয় না। প্রভু জগন্নাথ ছাড়া বাকি রথে থাকেন রাধা-কৃষ্ণ, লক্ষ্মী-নারায়ণ, রাম-সীতা। বর্তমানে রুপোর রথটি ভাগীরথীর তীরে নিয়ে গিয়ে রাখা হয়। বাকি রথ জগৎ শেঠের বাড়ির রথ প্রাঙ্গনে রাখা হয়।

PRANAB KUMAR BANERJEE
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Murshidabad

পরবর্তী খবর