Home /News /south-bengal /
Murshidabad News: জমিদারি আমলে কুস্তির প্রতিযোগিতা হত নিয়মিত, এখনও হল কুস্তির আসর

Murshidabad News: জমিদারি আমলে কুস্তির প্রতিযোগিতা হত নিয়মিত, এখনও হল কুস্তির আসর

Wrestling training session in murshidabad 3 days

Wrestling training session in murshidabad 3 days

বর্তমান প্রজন্ম আজ ভুলতে বসেছে এই খেলা। বর্তমানের যুব সমাজ মুঠোফোনে সীমাবদ্ধ।

  • Share this:

    #মুর্শিদাবাদ: একটা সময় ছিল যখন  কুস্তি ছিল গ্রামীণ  বাংলার অত্যন্ত জনপ্রিয় খেলা। স্বাধীনতা আন্দোলনে যোগদানকারী চরমপন্থী অনুশীলন সমিতিবেঙ্গল ভলান্টিয়ার যুগান্তর সহ বিভিন্ন সংগঠনগুলির সদস্য বিখ্যাত স্বাধীনতা সংগ্রামীরাও  কুস্তির মাধ্যমে নিজেদের শরীর চর্চা করতেন। জমিদারি আমলে কুস্তির প্রতিযোগিতা হত নিয়মিত। মহাভারতেও এই খেলার উল্লেখ পাওয়া যায়।

    তাই বলা যেতেই পারে উপমহাদেশের সবথেকে পুরোনো ও জনপ্রিয় খেলাগুলির মধ্যে অন্যতম হল কুস্তি। তবে কালের নিয়মে কৌলীন্য হারিয়েছে এই খেলা। বর্তমান প্রজন্ম আজ ভুলতে বসেছে এই খেলা। বর্তমানের যুব সমাজ মুঠোফোনে সীমাবদ্ধ। সকাল বা বিকেল নেট দুনিয়ায় গেম খেলতে ব্যস্ত। গ্রামীণ এলাকায় কুস্তির প্রচলন করতে সম্প্রতি তিনদিন ব্যাপী কুস্তি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। মুর্শিদাবাদ জেলার বড়ঞা ব্লকের অন্তর্গত পারশালিকা মাঠে তিন দিন ব্যাপী এই কুস্তি প্রশিক্ষণ শেষ হল রবিবার । প্রায় ৪০ জন যুবক কে এই প্রশিক্ষণ দেওয়া হল। এই প্রশিক্ষণের ফলে খুশি ছাত্ররা।

    আরও পড়ুন - Viral Photo: অসাধারণ দুই ভুরুর মধ্যে গভীর কাটা ক্ষতের দাগ, কোনও লুকোছাপা নেই মালাইকার, ফটো ভাইরাল

    কলকাতা থেকে আসা জাতীয় স্তরের কুস্তিগীররা এই প্রশিক্ষণ দিলেন। রাজ্যের দুই মহিলা কোচও এই কুস্তি প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ দেন। মুর্শিদাবাদ জেলা রেস্টলিং অ্যাসোসিয়েশন ও S.K ট্রেনিং পয়েন্টের উদ্যোগে এই কুস্তি প্রশিক্ষণ শিবির আয়োজিত হয়েছিল পারশালিকা ফুটবল মাঠে। রবিবার প্রশিক্ষণের শেষ দিনে প্রশিক্ষণ প্রাপ্ত কুস্তিগিরদের মধ্যে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

    এই প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী কুস্তিগিরদের মধ্যে প্রথমদ্বিতীয় ও  তৃতীয় স্থানাধিকারীদেরকে পুরস্কৃত করা হয় সংস্থার পক্ষ থেকে। শুক্রবার সকাল থেকে এই কুস্তি প্রশিক্ষণ শিবির শুরু হয়। অংশ নিয়েছিলেন এলাকার শতাধিক ছেলে মেয়ে। প্রশিক্ষণ  শিবিরে উপস্থিত ছিলেন রাজ্যের বিভিন্ন প্রান্তের তিনজন রাজ্য ও আন্তর্জাতিক স্তরের প্রশিক্ষকও। কুস্তি যে আবার জনপ্রিয় হয়ে উঠছে তা খুব গর্বের। একটা সময়ে রাজ্য বিজয়ও  নির্ভর করত কুস্তির মধ্যে দিয়ে। মুর্শিদাবাদ জেলাতেও এর একটা ইতিহাস আছে। লালগোলার মহারাজারা একসময় কুস্তির প্রতিযোগিতার মাধ্যমে জমিদার নির্বাচিত করতেন। সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিতে গ্রামাঞ্চলে কুস্তি একটা ভাল ভূমিকা নিতে পারে বলে মনে করা হচ্ছে। হৃত গৌরব ফিরিয়ে এখন গ্রামাঞ্চলেও কুস্তি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানালেন উদ্যোক্তারা৷

    Koushik Adhikary

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Murshidabad, Wrestling

    পরবর্তী খবর