Home /News /south-bengal /
Murshidabad News : নতুন কর্মসংস্থানের আশায় মানুষ! হেরিটেজ তকমা পেল মুর্শিদাবাদের নিমতিতা জমিদারবাড়ি

Murshidabad News : নতুন কর্মসংস্থানের আশায় মানুষ! হেরিটেজ তকমা পেল মুর্শিদাবাদের নিমতিতা জমিদারবাড়ি

হেরিটেজ তকমা পেল মুর্শিদাবাদের নিমতিতা জমিদারবাড়ি

হেরিটেজ তকমা পেল মুর্শিদাবাদের নিমতিতা জমিদারবাড়ি

Murshidabad News : হেরিটেজ ঘোষনা হওয়ায় কর্মসংস্থানের আশার আলো দেখছে এই বিড়ি শিল্প অধ্যুষিত এলাকার মানুষেরা। খুশি গোটা নিমতিতাবাসী।

  • Share this:

#মুর্শিদাবাদ: দীর্ঘদিনের অপেক্ষার পর হেরিটেজ তকমা পেল মুর্শিদাবাদের নিমতিতা জমিদারবাড়ি। গত মার্চ মাসে এই নিমতিতা রাজবাড়ি পরিদর্শন করে যান পশ্চিমবঙ্গ হেরিটেজ কমিশনের প্রতিনিধি দল। এর পরেই এই জমিদার বাড়িকে হেরিটেজ ঘোষনা করা হয়। হেরিটেজ ঘোষনা হওয়ায় কর্মসংস্থানের আশার আলো দেখছে এই বিড়ি শিল্প অধ্যুষিত এলাকার মানুষেরা। খুশি গোটা নিমতিতাবাসী।

প্রায় ১৭৫ বছর আগে গৌড়সুন্দর চৌধুরী ও দ্বারকানাথ চৌধুরী দুই ভাইয়ের হাতে তৈরি হয়েছিল মুর্শিদাবাদ জেলার সুতির নিমতিতা রাজবাড়ি। জানা যায়, দ্বারকানাথ চৌধুরী বাংলাদেশ থেকে এসে নিমতিতা এলাকায় জমিদারি প্রথা শুরু করেন। কিন্তু কালের ক্রমে সবই আজ অতীত। জলসাঘরের সাঁঝবাতিতে এক সময় ঝলমল করে ওঠা রাজবাড়ির আজ বিবর্ণ দেওয়াল ও ইটগুলোই সার। কিন্তু বর্তমানে জরাজীর্ন নিমতিতা রাজবাড়ি কোনও ক্রমে দাঁড়িয়ে রয়েছে জানা অজানা ইতিহাসের নানান সাক্ষী নিয়ে। এক সময়ে নাটকের আঁতুড়ঘর এই রাজবাড়ির ঠাকুর দালান। কিন্তু গঙ্গা ভাঙনে নদী গর্ভে তলিয়ে গিয়েছে সেই থিয়েটার হল। এই জমিদার বাড়িতেই জলসাঘর, তিনকন্যা, দেবীর মতো একাধিক বাংলা ছবির শ্যুটিং হয়।

বর্তমানে গঙ্গা ভাঙনে ধ্বংসের প্রহর গুনছে জরাজীর্ন নিমতিতা রাজবাড়ি। এলাকাবাসীদের দীর্ঘদিনের দাবি ছিল সরকারি ভাবে ঐতিহ্যবাহী এই নিমতিতা রাজবাড়ি সংরক্ষন করা হোক। গত মার্চ মাসে এই নিমতিতা রাজবাড়ি পরিদর্শন করে যান পশ্চিমবঙ্গ হেরিটেজ কমিশনের প্রতিনিধি দল। আর তারপরেই এই জমিদার বাড়িকে হেরিটেজ ঘোষনা করা হয়। আর তারপরেই খুশির হাওয়া সুতির নিমতিতায়। হেরিটেজ ঘোষনা হওয়ায় এই রাজবাড়ি এবার যথার্থ মর্যাদা পাবে। আর সেই কারণে খুশি ও আনন্দিত স্থানীয়রা। এই এলাকা মূলত বিড়ি শিল্প অধ্যুষিত এলাকা। অধিকাংশ মানুষ দিনমজুর। তাই হেরিটেজ ঘোষনা হওয়ায় কর্মসংস্থানের আশার আলো দেখছে এই বিড়ি শিল্প অধ্যুষিত এলাকার মানুষেরা।

প্রাক্তন শিক্ষক শিশির কুমার দাস বলেন, "খবরের কাগজে জানতে পারি নিমতিতা ভবনকে হেরিটেজ ঘোষনা করা হয়েছে। নিমতিতাবাসী হিসেবে আমার খুবই ভাল লাগছে। এক সময় এই নিমতিতা ভবনের হিন্দু থিয়েটার খুব নাম করেছিল। কিন্তু সবই গঙ্গাগর্ভে তলিয়ে গিয়েছে। যদি সরকারি ভাবে এই জমিদারবাড়ি রক্ষনাবেক্ষণ করা হয়, তাহলে এলাকাবাসী হিসেবে এই গৌরবে আমরাও গৌরবান্বিত হব।"

আরও পড়ুন- ছিঃ !কলকাতাই খুন করল কেকে-কে! ক্ষোভে গর্জে উঠলেন ওম পুরীর প্রাক্তন স্ত্রী

স্থানীয় বাসিন্দা অরিন্দম সাহা বলেন, "আমাদের দীর্ঘদিনের দাবি ছিল এই নিমতিতা ভবনকে হেরিটেজ তকমা দেওয়া হোক। এবার এই রাজবাড়ি যথার্থ মর্যাদা পাবে। হেরিটেজ হওয়ায় দূর দুরান্ত থেকে পর্যটকদের সমাগম হবে। এই নিমতিতা ভবনের গুরুত্ব ইতিহাস সকলের কাছে পরিচিতি পাবে।"

এলাকাবাসী গৌতম রজক বলেন, "এলাকায় কোনও কাজ নেই। এলাকার বেশিরভাগ মানুষই বিড়ি বেঁধে বা দিনমজুরের কাজ করে কোনো রকমে পেট চালায়। এই নিমতিতা ভবন হেরিটেজ হওয়ায় আশা করছি আমাদের কর্মসংস্থান হবে। নিজের এলাকাতেই কাজ করে দুটো রোজগার করতে পারব।"

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Murshidabad

পরবর্তী খবর