Home /News /south-bengal /
'মাইনাস ৪ ডিগ্রি ঠাণ্ডায় ১২-১৪ ঘণ্টা দাঁড়িয়ে ছিলাম', ইউক্রেন থেকে ফিরেও আতঙ্কিত নাজিউর

'মাইনাস ৪ ডিগ্রি ঠাণ্ডায় ১২-১৪ ঘণ্টা দাঁড়িয়ে ছিলাম', ইউক্রেন থেকে ফিরেও আতঙ্কিত নাজিউর

Ukraine War Crisis: ঘরের ছেলে ফিরল ঘরে। স্বস্তিতে পরিবারের লোকজন।

  • Share this:

#ভরতপুর: ইউক্রেনের বিভীষিকাময় যুদ্ধ পরিস্থিতি থেকে বাড়ি ফিরলেন মুর্শিদাবাদের ভরতপুরের নাজিউর রহমান। ভারত সরকারের তৎপরতায় বুধবার ভরতপুরের মাসুন্দি গ্রামের বাড়িতে ফেরে নাজিউর। ঘরের ছেলে ঘরে ফেরায় স্বস্তিতে পরিবার। যুদ্ধ পরিস্থিতির মধ্যে কাটানো প্রতিটি মুহুর্তের অভিজ্ঞতা জানাল নাজিউর।

চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে গত বছর ডিসেম্বর মাসে সুদূর ইউক্রেনে পাড়ি দিয়েছিল। মুর্শিদাবাদের ভরতপুরের মাসুন্দি গ্রামের বাসিন্দা নাজিউর রহমান। ইউক্রেনের ইভানুর ফ্রেস্তনুর ন্যাশনাল মেডিক্যাল কলেজের ডাক্তারি পড়ুয়া তিনি।

আরও পড়ুন- ট্রেনের চাকায় ওটা কী আটকে? মানুষের পা নাকি? হাড়হিম ঘটনা হাড়োয়ায়! বন্ধ হল ট্রেন

ইভানুর ফ্রেঙ্কনুর শহরেই থাকতেন তিনি। তবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরু হতেই অন্যান্য ভারতীয় পড়ুয়াদের মতোই আটকে পড়েন নাজিউর। ব্যাহত হয়ে পড়ে বিমান পরিষেবা। কার্যত যুদ্ধ পরিস্থিতিতেই ইউক্রেনে আটকে থাকেন নাজিউর।

এদিকে চরম উৎকণ্ঠায় বাবা রেজাউর রহমান ও মা রাজিয়া খাতুন সহ পরিবারের সকল সদস্যরা। অবশেষে ভারতীয় দূতাবাসের তৎপরতায় দেশে ফিরলেন নাজিউর। যুদ্ধ পরিস্থিতির মধ্যে কাটানো প্রতিটি মুহুর্তের অভিজ্ঞতা জানাল নাজিউর।

নাজিউর বলেন, ''গত ২৩শে ফেব্রুয়ারী গোটা ইউক্রেনে বেজে ওঠে সাইরেন। যুদ্ধ ঘোষণা হয়ে যায়। কিছু সময় পরেই শোনা যায়, মিসাইল পড়ার বিকট আওয়াজ। মৃত্যু হয় অনেকের।'' সেই সব মুহুর্ত, আতঙ্কে কাটানো প্রতিটা রাত মনে করলে এখনও বুক কেঁপে উঠে নাজিউরের।

তিনি বলেন, ''ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করলে আমাদের বলা হয় বর্ডারে পৌঁছানোর জন্য। সাড়ে চার হাজার টাকা করে দিয়ে বাসে আমি বর্ডারে এসে পৌঁছাযই। তবে ছিল না কোনো খাবারের ব্যবস্থা, পানীয় জল। মাইনাস ৪ ডিগ্রী তাপমাত্রায় দীর্ঘ ১২-১৪ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে রোমানিয়া বর্ডার পার করতে পারি। তারপর অবশেষে দেশে ফেরা।''

আরও পড়ুন- সকাল হতেই বাড়িতে হাজির, ভরসার আলমগীর-মান্নানদের কাঁধেই শেষযাত্রায় বাসন্তী দে

''ভয়ানক পরিস্থিতির মধ্যে দিয়ে আমি দেশে ফিরে আসতে পেরেছি। তবে যুদ্ধের কঠিন পরিস্থিতিতে এখনও ইউক্রেনে আটকে আছে হাজার হাজার ভারতীয় পড়ুয়া। ভারত সরকারের তৎপরতায় সেই পড়ুয়াদের দ্রুত দেশে ফিরিয়ে আনা না হলে আরও অনেকের মৃত্যু হবে।''

Published by:Suman Majumder
First published:

Tags: Russia Ukraine Crisis, Russia Ukraine War, Ukraine crisis

পরবর্তী খবর