Home /News /south-bengal /
Murshidabad: নতুন পুরসভা পেতে চলেছে মুর্শিদাবাদ, তৈরির পথে আজিমগঞ্জ পুরসভা

Murshidabad: নতুন পুরসভা পেতে চলেছে মুর্শিদাবাদ, তৈরির পথে আজিমগঞ্জ পুরসভা

মুর্শিদাবাদের জিয়াগঞ্জ ব্লকের মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এবং জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভার একাংশ নিয়ে গঠন করা হবে নতুন আজিমগঞ্জ পৌরসভা

  • Share this:

#মুর্শিদাবাদ: নতুন পৌরসভা পেতে চলেছে মুর্শিদাবাদ জেলা। মুর্শিদাবাদের জিয়াগঞ্জ ব্লকের মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এবং জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভার একাংশ নিয়ে গঠন করা হবে নতুন আজিমগঞ্জ পৌরসভা। এই মর্মে ১৫ জুন সরকারি নির্দেশিকাও জারি করেছে পশ্চিমবঙ্গ সরকারের পৌর ও নগরোন্নয়ন দফতর। নতুন পৌরসভা পাওয়ার খবরে স্বাভাবিকভাবেই খুশি আজিমগঞ্জবাসী।

অন্যদিকে পঞ্চায়েত ভোটের ঠিক আগের মুহুর্তে নতুন পৌরসভা গঠনে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। প্রায় ১২৫ বছরের প্রাচীন মুর্শিদাবাদ জেলার জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা। গঙ্গার একপাড়ে জিয়াগঞ্জ ও অপরপাড়ে আজিমগঞ্জ, এই দুই এলাকা নিয়ে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা। কিন্তু যে-কোনও কাজে নদী পাড় করে আসায় নানান সমস্যার সম্মুখীন হতে হয় এলাকাবাসীদের। তাই তাদের দীর্ঘদিনের দাবি ছিল আজিমগঞ্জে একটি নতুন পৌরসভা গঠন করা হোক। সেইমতই গঠন হতে চলেছে নতুন আজিমগঞ্জ পৌরসভা।

বর্তমানে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভায় ১৭টি ওয়ার্ড। তবে নতুন পৌরসভা তৈরি হলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা আর থাকবে না। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, নতুন আজিমগঞ্জ পৌরসভায় থাকছে মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এলাকার গ্রামগুলি। আজিমগঞ্জ শহরের ফতেজঙ্গপুর, মনসুরগঞ্জ, আজিমগঞ্জ, বড়নগর মৌজা নতুন পৌরসভার অংশ হবে। আজিমগঞ্জ পৌরসভার মোট জনসংখ্যা ৪২,৪৭১ জন ঘনত্ব স্কোয়ার কিলোমিটার প্রতি হাজারের বেশি। প্রস্তাবিত পৌর এলাকার জমির পরিমান প্রায় ৪২ বর্গ কিলোমিটার। প্রায় ৭৬শতাংশ মানুষের মূল জীবিকা হিসেবে সরাসরি কৃষির সঙ্গে যুক্ত নন। এই সব কারণেই এই এলাকাগুলি নিয়ে পৌরসভা গঠন করা যায় বলে সরকারের মত।

প্রশাসন সূত্রে খবর, এই এলাকার পৌরসভা হলে রাজস্ব আদায় বাড়বে, রাজ্যের অর্থনৈতিক লাভ হবে। এলাকার উন্নয়ন হবে। জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভার পৌরপিতা প্রসেনজিৎ ঘোষ বলেন, পৌর এলাকাবাসীদের দীর্ঘদিনের দাবি ছিল। সাধারণ মানুষের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে জিয়াগঞ্জ পৌরসভার সঙ্গে যুক্ত হবে বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলি। জিয়াগঞ্জ পৌরসভার মোট জনসংখ্যা ৬৯,০৫৭, থাকছে ৩৯টি মৌজা। জারি হওয়া নির্দেশিকায় জানানো হয়েছে, নতুন দুই পৌরসভা নিয়ে কারও আপত্তি থাকলে তিরিশ দিনের মধ্যে প্রশাসনকে জানাতে হবে। তবে পঞ্চায়েত ভোটের ঠিক আগের মুহুর্তে নতুন পৌরসভা গঠনে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপি নেতা শঙ্কর মন্ডল বলেন, নতুন পৌরসভা গঠন হওয়া খুশির খবর। কিন্তু গ্রামীণ এলাকাগুলিকে পৌর এলাকায় উন্নীত করার আর্থিক পরিকাঠামো নিয়ে প্রশ্ন তোলেন তিনি। নতুন পৌরসভা গঠন হলেও পরিষেবা যেন পৌরসভার মতই দেওয়া হয়, এমনটাই দাবি জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাসের।

Pranab Kumar Banerjee
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Murshidabad

পরবর্তী খবর