Home /News /south-bengal /
Murshidabad: আবার খাতা- কলমে পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা, মুর্শিদাবাদে কেমন ছিল প্রথম দিনের ছবি?

Murshidabad: আবার খাতা- কলমে পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা, মুর্শিদাবাদে কেমন ছিল প্রথম দিনের ছবি?

করোনা আবহে দীর্ঘ ২ বছর পর অবশেষে খাতা কলমে পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিক পরীক্ষার্থীরা

  • Share this:

#মুর্শিদাবাদ: করোনা আবহে দীর্ঘ ২ বছর পর অবশেষে খাতা কলমে পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিক পরীক্ষার্থীরা। করোনার কারনে গত বছর বাতিল করা হয় মাধ্যমিক পরীক্ষা। তবে এই বছর মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশ অনুযায়ী সমস্ত স্বাস্থ্যবিধি মেনে সোমবার থেকে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে আগামী ১৬ মার্চ পর্যন্ত। বহরমপুরের বিভিন্ন স্কুলের পরীক্ষা কেন্দ্রের বাইরে পরীক্ষা শুরুর আগে থেকেই ভিড় জমায় পরীক্ষার্থীরা। অভিভাবকদের উৎকণ্ঠাও ছিল চোখে পড়ার মতো।

আরও পড়ুন: রেললাইনের পাশে পড়ে পচছে দেহ! ছড়াচ্ছে দুর্গন্ধ! এলাকা কার দ্বন্দ্বে শেষপর্যন্ত কী হল!

মুর্শিদাবাদ জেলায় মোট পরীক্ষা কেন্দ্র ২৯৫টি। মোট পরীক্ষার্থী ৯৬ হাজার ৩১৭জন। ছাত্রী ৫৮ হাজার ৫৬জন ও ছাত্র ৩৮ হাজার২ ১৬জন। সকাল থেকেই বহরমপুর শহরের প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো। প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা রুখতে পরীক্ষা ব্যবস্থাকে কঠোর নিরাপত্তায় মুড়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রে কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া ভূমিকায় মাধ্যমিক শিক্ষা পর্ষদ-সহ স্কুল কর্তৃপক্ষ। সমস্ত পরীক্ষাকেন্দ্রের বাইরে দেখা যায় থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে পরীক্ষার্থীদের। সঙ্গে রয়েছে মাস্ক ও স্যানিটাইজেশনের ব্যবস্থাও।

দীর্ঘ ২ বছর অনলাইন ক্লাস করার পর এবার স্কুলে বসে জীবনের প্রথম বড় পরীক্ষায় কিছুটা ভীতি ও কিছুটা টেনশনে রয়েছে সকল পরীক্ষার্থীরা।  মাধ্যমিক পরিক্ষার্থী দিশা চৌধুরী বলে, '' দু'বছর ধরে অনলাইনে ক্লাস হলেও আমরা স্কুলে বসে পরীক্ষা দিতে পারছি, খুব ভাল লাগছে।'' অন্যদিকে পরীক্ষা শুরুর ১ ঘন্টা আগে থেকেই নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে ছেলে মেয়েদের পৌঁছে দিতে অভিভাবকদের ব্যস্ততা ও উৎকণ্ঠাও ছিল চোখে পড়ার মতো৷ অভিভাবিকা শাশ্বতী গাঙ্গুলী বলেন, '' ছেলে মেয়েরা যে স্কুলে বসে পরীক্ষাটা দিতে পারছে, তাতেই আমরা খুশি। আশা করি সবার পরীক্ষা খুব ভাল হবে।'' অন্যদিকে কান্দির নগর আজিজা স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও হরিহরপাড়া বারুইপাড়া উচ্চ বিদ্যালয়ে সকাল থেকেই ভিড় করে পরীক্ষার্থীরা। দীর্ঘদিন পর স্কুলে পরীক্ষা হওয়ায় খুশি পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: এক লহমায় আনন্দের অনুষ্ঠান বদলে গেল শোকের আবহে, বিয়েবাড়ি থেকে ফেরার সময় পথের বলি ২

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অসুস্থ হয়ে পড়ে বাহাদুরপুর নিমা হাইস্কুল ও রঘুনাথগঞ্জ উচ্চতর গার্লস হাই স্কুলের দুই মাধ্যমিক পরীক্ষার্থী। ওই পরীক্ষার্থীদের হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার পর সাময়িকভাবে সুস্থ হলে, হাসপাতালে বসেই পরীক্ষা দেয় তারা।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Madhyamik 2022

পরবর্তী খবর