Home /News /south-bengal /
Murshidabad: জেলায় প্রথম আই ব্যাঙ্কের উদ্বোধন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে

Murshidabad: জেলায় প্রথম আই ব্যাঙ্কের উদ্বোধন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে

জেলায় প্রথম আই ব্যাঙ্কের উদ্বোধন হল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে

  • Share this:

#মুর্শিদাবাদ: জেলায় প্রথম আই ব্যাঙ্কের উদ্বোধন হল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। শুক্রবার আনুষ্ঠানিকভাবে এই আই ব্যাঙ্কের উদ্বোধনে উপস্থিত ছিলেন হাসপাতালের এমএসভিপি ডঃ অমিও কুমার বেরা, বিশিষ্ট চিকিৎসক ডঃ রঞ্জন ভট্টাচার্য্য-সহ অন্যান্য চিকিৎসকেরা। পশ্চিমবঙ্গের মধ্যে প্রথম মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও  হাসপাতালে নতুন করে আই ব্যাঙ্ক চালু হওয়ায় খুশি চিকিৎসক মহলের সকলেই। জেলায় আই ব্যাঙ্ক তৈরি হওয়ায় সাধারণ মানুষ অত্যন্ত উপকৃত হবে বলেই মনে করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: ধূপগুড়ির রাজপথে সাধারণ মানুষ, জাতীয় সড়ক অবরোধ করে চলল বিক্ষোভ, কেন জানেন?

একজনের অন্ধত্ব ঘুচিয়ে তাঁকে পৃথিবীর আলো দেখানো সম্ভব হয় অন্যজনের চক্ষুদানে। মৃত্যুর পর মৃত ব্যক্তির কর্নিয়া দান করলেই দৃষ্টিশক্তি ফিরে পেতে পারে আরও একজন। মুর্শিদাবাদ জেলায় প্রথম মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চালু হল আই ব্যাঙ্ক।  এমএসভিপি ডঃ অমিও কুমার বেরা বলেন, পশ্চিমবঙ্গে ৭ টি মেডিক্যাল কলেজে নতুন করে আই ব্যাঙ্ক হওয়ার কথা থাকলেও একমাত্র মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চালু করা হল আই ব্যাঙ্ক। আগে মুর্শিদাবাদ জেলার মধ্যে ক্ষুদিরাম পাঠাগারের মাধ্যমে আই  কালেকশন করে কলকাতায় পাঠানো হত।

আরও পড়ুন: শুরু ডবল লাইনের কাজ, নিউ ফরাক্কা-ধুলিয়ান লাইনে নিয়ন্ত্রিত ট্রেন চলাচল, দেখে নিন বাতিল ট্রেনের তালিকা

তবে এখানে কর্নিয়া ট্রান্সকার না হওয়ার ফলে অনেক সমস্যা হত। এখন মেডিক্যাল কলেজেই কর্নিয়া নিয়ে এসে সেই কর্নিয়া প্রতিস্থাপনের ব্যবস্থাও রয়েছে। মৃত্যুর ১ঘণ্টার মধ্যে ইচ্ছুক ব্যক্তির কর্নিয়া নিয়ে এসে অন্যের চোখে প্রতিস্থাপন করা যাবে। আর মেডিক্যাল কলেজের ইন্ডোরে এই পরিষেবা পাওয়া যাবে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Murshidabad

পরবর্তী খবর