Home /News /south-bengal /
Murshidabad : সংস্কারের অভাবে বেহাল দশা বিদ্যালয়ের! গ্রামবাসীদের বাড়িতেই চলছে পড়ুয়াদের পঠনপাঠন

Murshidabad : সংস্কারের অভাবে বেহাল দশা বিদ্যালয়ের! গ্রামবাসীদের বাড়িতেই চলছে পড়ুয়াদের পঠনপাঠন

সংস্কারের অভাবে বেহাল দশা বিদ্যালয়ের! গ্রামবাসীদের বাড়িতেই চলছে পড়ুয়াদের পঠনপাঠন

সংস্কারের অভাবে বেহাল দশা বিদ্যালয়ের! গ্রামবাসীদের বাড়িতেই চলছে পড়ুয়াদের পঠনপাঠন

Murshidabad : লকডাউনের পরে বিদ্যালয়ের কোনও রকম মেরামতি না হওয়ায় পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে বিদ্যালয়ের বাইরে তিনটি জায়গায় ক্লাস করাচ্ছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

  • Share this:

#মুর্শিদাবাদ: বিদ্যালয়ের অবস্থা বেহাল হওয়ায় বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছেন প্রধান শিক্ষক। গ্রামের স্থানীয় বাসিন্দাদের বাড়িতে চলছে বিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে পঠনপাঠন। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের ফরাক্কার বেনিয়াগ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ২৩ নং ঘোলাকান্দি প্রাথমিক বিদ্যালয়ে। লকডাউনের পরে বিদ্যালয়ের কোনও রকম মেরামতি না হওয়ায় পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে বিদ্যালয়ের বাইরে তিনটি জায়গায় ক্লাস করাচ্ছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

পরে বিদ্যালয় পরিদর্শক এসে বিদ্যালয়ের ভিতরেই ক্লাস করার অনুমতি দেন। প্রাথমিক বিদ্যালয়ের পরিকাঠামো বেহাল। যেকোনও সময়ে বিদ্যালয় ভেঙে পড়তে পারে বলে বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে প্রধান শিক্ষক। গ্রামের স্থানীয় বাসিন্দাদের বাড়িতে বিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে পঠনপাঠন চলছে। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের ফরাক্কার বেনিয়াগ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ২৩ নং ঘোলাকান্দি প্রাথমিক বিদ্যালয়ে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ দুই শিক্ষকদের নিয়ে চলছে ক্লাস ।

১৯৭৩ সালে ২৩ নং ঘোলা কান্দি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। তার পর থেকে ওই বিদ্যালয়ে আর কোনও মেরামতি করা হয়নি । এমনটাই অভিযোগ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহম্মদ ইসমাইলের । বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহম্মদ ইসমাইল জানিয়েছেন বিগত ১০ বছর আগে বিদ্যালয়ের কিছুটা মেরামতি করা হলেও লকডাউনের পর বিদ্যালয়ের কোনোরকম মেরামতি না হওয়ায় পরিকাঠামো আরও বেহাল হয়ে পড়ে।

বিদ্যালয়ে মোট পড়ুয়ার সংখ্যা ১৮০ র থেকেও বেশি। একজন শিক্ষক, একজন স্থায়ী শিক্ষক নিয়ে চলত স্কুলের পঠনপাঠন । বিদ্যালয় মেরামতি করানোর জন্য অনেকবার বিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েও কোনও সুরাহা হয়নি । ফলে বিদ্যালয়ে পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে বিদ্যালয়ে তালা মেরে তিনটি জায়গায় পড়ুয়াদের ভাগ করে ক্লাস করাচ্ছে বিদ্যালয়ের শিক্ষকরা। দ্রুত বিদ্যালয় মেরামতির আর্জি স্কুলের শিক্ষক সহ পড়ুয়াদের।

আরও পড়ুন - ব্লক অফিসে শূকরছানা ছেড়ে দিয়ে তুমুল বিক্ষোভ মহিলাদের! এলাকায় তুমুল চাঞ্চল্য

ছাত্র ছাত্রীদের অভিযোগ স্কুলে ক্লাস না হওয়ায় তারা প্রচণ্ড সমস্যায় পড়েছে। এখন যেখানে ক্লাস চলছে তাদের সেই জায়গায় যেতে গেলে মাঠের মধ্যে দিয়ে যেতে হয়। বৃষ্টি হলে সেই জায়গায় জল কাদা জমে থাকায় তাদের যাতায়াতের অসুবিধা হয়। স্কুলে শৌচালয়, জল ও বিদ্যুৎ এর কোনও রকম ব্যবস্থা না থাকায় সমস্যা হয় বলে অভিযোগ পড়ুয়াদের। খবর পেয়ে স্কুল পরিদর্শনে আসেন স্কুলের অবর বিদ্যালয় পরিদর্শক দীপান্বিতা কুন্ডু ।

তিনি জানান, প্রধান শিক্ষক বিদ্যালয় নিয়ে যেভাবে ভয় পাচ্ছেন সেই বিষয়টা ততটা ভয় পাওয়ারও কিছু নেই। সমস্ত বিষয়টা তিনি জেলাতে জানিয়েছে এবং ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয়ে ক্লাস করার অনুমতি দেন তিনি । আগামীদিনে ইনঞ্জিয়ার এসে বিদ্যালয় পরিদর্শন করবেন বলে তিনি জানান।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Murshidabad

পরবর্তী খবর