Home /News /south-bengal /
মেয়ের সঙ্গে মা দিচ্ছেন পরীক্ষা! শুধু মেয়ে নয়, নিজেও শিক্ষিত হতে চান মাসুরা খাতুন

মেয়ের সঙ্গে মা দিচ্ছেন পরীক্ষা! শুধু মেয়ে নয়, নিজেও শিক্ষিত হতে চান মাসুরা খাতুন

বয়সকে হার মানিয়ে, সমস্ত বাঁধা অতিক্রম করে বড় মেয়ের সঙ্গে এবারে মাধ্যমিক দিচ্ছেন মা।

  • Share this:

    #মুর্শিদাবাদ: অভাবের সংসারের মধ্যেই পরিবারের দুই প্রজন্ম পরীক্ষায় বসছেন। অভাবের সংসারে শুধু মেয়েকে পড়াশোনা করাননি। তার সঙ্গে নিজেকেও শিক্ষিত করেছেন৷ মেয়ের সঙ্গে মাও তাই দিচ্ছেন মাধ্যমিক পরীক্ষা। মুর্শিদাবাদ জেলার দৌলতাবাদ থানার গৌরীবপুর গ্রামের বাসিন্দা। মা মাসুরা খাতুন সুলতানপুর খুনেপুকুর সিনিয়র মাদ্রাসার পরীক্ষার্থী। তার পরীক্ষার সেন্টার দৌলতাবাদ থানার গঙ্গাপ্রসাদ হাই মাদ্রাসায়।

    বড় মেয়ে মুবাসশিরা খাতুন গঙ্গাপ্রসাদ হাই মাদ্রাসার পরীক্ষার্থী। পরীক্ষার সেন্টার রানিতলা থানার তোপিডাঙ্গা হাই মাদ্রাসায়। স্বামী মারা গিয়েছেন তিন বছর আগে। তারপর থেকেই সংসারের সমস্ত ভার মায়ের কাঁধে । সংসার বলতে এখন দুই মেয়ে ও এক বিশেষ ক্ষমতা সম্পন্ন ছেলে। পরিবারের আয়ের উৎস শুধুমাত্র নিজেদের বিঘে খানেক জমি ভাগে দিয়ে চাষ করানো৷ তা থেকেই যা আয় হয়, তা থেকে চলে সংসার।

    আরও পড়ুন চোখে দেখেন না, এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন বীড়ভূমের এমনই তিনজন

    বয়সকে হার মানিয়ে, সমস্ত বাঁধা অতিক্রম করে বড় মেয়ের সঙ্গে এবারে মাধ্যমিক দিচ্ছেন মা। দুই জনের দুই জায়গায় পরীক্ষার সেন্টার। যাতায়াতের খরচও অনেক। তাই তারা সেন্টার সংলগ্ন পরিচিত বাড়িতে থেকেই দিচ্ছেন পরীক্ষা। বড় মেয়ে আরও পড়তে চান। তা বাস্তব করতে ও অভাবের সংসার সচল করতে সরকারের কাছে আর্জি মায়ের।

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Examinations

    পরবর্তী খবর