দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

মৃত ৩, বর্ষা বিদায়ের সময় বিষধর সাপের উপদ্রব বাড়াচ্ছে উদ্বেগ

মৃত ৩, বর্ষা বিদায়ের সময় বিষধর সাপের উপদ্রব বাড়াচ্ছে উদ্বেগ
Photo Collected

বিশেষজ্ঞরা বলছেন গ্রীষ্মের পরপরই ডিম ফুটে সাপের জন্মের ফলে এইসময় সাপের সংখ্যা অনেকটা বেড়ে যায়৷ তাদের অনেকেই এই সময়ে খাবার সংগ্ররহ করতে গর্তের বাইরে বেরিয়ে আসে। সেই জন্যই এই সময় সাপের ছোবলে অসুস্থের সংখ্যা বাড়ে।

  • Share this:

#বর্ধমান: বর্ষা বিদায় নেওয়ার অপেক্ষা। এর মধ্যেই পূর্ব বর্ধমান জেলায় সাপের ছোবলে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। সাপের উপদ্রব ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় আতঙ্কিত জেলার গ্রামীণ এলাকার বাসিন্দারা। বৃহস্পতিবার পূর্ব বর্ধমান জেলায় সাপের ছোবলে মৃত্যু হয়েছে তিনজনের। জেলার হাসপাতালগুলিতে সাপের ছোবলে অসুস্থ বাসিন্দাদের ভিড় বাড়ছে।

প্রতিবছরই বর্ষার শেষে পুজোর আগে জেলায় সাপের উপদ্রব ব্যাপকভাবে বেড়ে যায়। বাসিন্দারা বলছেন, এই সময় ধান জমি জলে ডুবে থাকে। আলের পাশে আশ্রয় নেয় বিষধরেরা। চাষ দেখতে সেই আলপথ দিয়ে যাতায়াত করেন কৃষকরা। তখনই প্রাণের ভয়ে পায়ে, হাঁটুর নিচে ছোবল মারে বিষধর সাপেরা। আবার জলে অনেক এলাকা ডুবে যাওয়ায় মাটির বাড়ির গর্তে আশ্রয় নেয় অনেক বিষধর। সে কারণে ঘরের মধ্যেও সাপের ছোবলে অসুস্থ হয়ে মৃত্যু হয় অনেকের।

বিশেষজ্ঞরা বলছেন গ্রীষ্মের পরপরই ডিম ফুটে সাপের জন্মের ফলে এইসময় সাপের সংখ্যা অনেকটা বেড়ে যায়৷ তাদের অনেকেই এই সময়ে খাবার সংগ্ররহ করতে গর্তের বাইরে বেরিয়ে আসে। সেই জন্যই এই সময় সাপের ছোবলে অসুস্থের সংখ্যা বাড়ে। বিষধর সাপের ছোবলে অসুস্থদের সময় নষ্ট না করে দ্রুত চিকিৎসার আওতায় আনা জরুরি।

বৃহস্পতিবার মন্তেশ্বরের তেঁতুলিয়া গ্রামে সাপের ছোবলে মৃত্যু হয় রাবিয়া পাশোয়ান নামে এক প্রৌঢ়ের। মঙ্গলবার রাতে বাড়িতেই তাকে সাপে ছোবল মারে। রায়না বনতীর এলাকায় সাপের ছোবলে মৃত্যু হয়েছে আসগর আলি মল্লিক নামে এক প্রৌঢ়ের। রবিবার মাঠে কাজ করার সময় তিনি সাপের ছোবলে অসুস্থ হন। বুধবার সন্ধ্যায় তাঁর মৃত্যু হয়। ভাতারে সাপের ছোবলে মৃত্যু হয়েছে কাঞ্চন মাঝি নামে এক যুবকের। ভাতারের বলগোনা গ্রামের বাসিন্দা ওই যুবক মাঠে ঘাস কাটছিলেন। সে সময় তাকে বিষধর সাপ ছোবল মারে। মাঠ থেকে তাকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। এলাকার বাসিন্দারা তাকে প্রথমে ভাতার স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখানে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। সেখানেই তিনি মারা যান।

Published by: Pooja Basu
First published: September 18, 2020, 4:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर